ঐতিহ্য ভেঙে সিংহাসন ছাড়লেন জাপানের সম্রাট

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৫:৫৯, এপ্রিল ৩০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৬:০৮, এপ্রিল ৩০, ২০১৯

সিংহাসন ছাড়লেন জাপানের সম্রাট আকিহিতো। এর মধ্য দিয়ে দেশটির প্রায় ২০০ বছরের ইতিহাসে এই প্রথমবারের মতো জীবদ্দশায় দেশটির কোনও সম্রাট সিংহাসন ত্যাগ করলেন। মূলত শারীরিক অসুস্থতার কারণে শত বছরের রীতিনীতি ভাঙতে হয়েছে ৮৫ বছরের বয়োবৃদ্ধ সম্রাটকে। মঙ্গলবার আকিহিতো-র আনুষ্ঠানিক পদত্যাগের পর বুধবার নতুন সম্রাট হিসেবে সিংহাসনে আসীন হচ্ছেন তার ছেলে ৫৫ বছরের যুবরাজ নারুহিতো। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

প্রধানমন্ত্রী শিনজো আবে, রাজপরিবারের সদস্যসহ প্রায় ৩০০ বিশিষ্টজন সম্রাটের বিদায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। বিদায়ী ভাষণে সম্রাট আকিহিতো ৩০ বছর ধরে দায়িত্ব পালনকালে তার পাশে থাকায় দেশবাসীকে ধন্যবাদ জানান।

রাজকীয় পালাবদলের বিশাল কর্মযজ্ঞ নির্বিঘ্নে উদযাপনের জন্য ২৭ এপ্রিল থেকে ১০ দিনের সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। জাপানে সম্রাটের পদ অনেকটা অলঙ্কারিক। কেননা তার হাতে উল্লেখযোগ্য কোনও রাজনৈতিক ক্ষমতা থাকে না। তবে ঐতিহ্যগতভাবে তিনি মানুষের শ্রদ্ধা-ভালোবাসার পাত্র। রাজা ও রাজপরিবারকে জাপানে জাতীয় প্রতীক হিসেবে সম্মানিত করা হয়। আর বিদায়ী সম্রাট আকিহিতো ও তার স্ত্রী সম্রাজ্ঞী মিচিকো সাধারণ মানুষের মধ্যে খুবই জনপ্রিয়। কেননা সুখে-দু:খে তিনি তাদের কাছে ছুটে যেতেন।

/এমপি/

লাইভ

টপ