সেনাবাহিনী সঙ্গেই আছে বলে দাবি মাদুরোর

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২১:০০, এপ্রিল ৩০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:০২, এপ্রিল ৩০, ২০১৯

ভেনেজুয়েলার সেনাবাহিনী সঙ্গেই আছে বলে দাবি করেছেন দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। এক টুইটে তিনি দাবি করেন, সেনা সদস্যরা তাকে আশ্বস্ত করেছেন যে তারা জনগণ, সংবিধান ও জন্মভূমির সঙ্গেই আছেন। 

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো

নির্বাচনি কারচুপির অভিযোগ আর অর্থনৈতিক সংকটের বিরুদ্ধে এবছরের শুরুতে ভেনেজুয়েলায় বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভের সুযোগে ২৩ জানুয়ারি নিজেকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন বিরোধী দলীয় নেতা হুয়ান গুইদো। প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর সরকারকে অবৈধ দাবি করে নিজেকে বৈধ অন্তবর্তী প্রেসিডেন্ট ঘোষণা করেন তিনি। যুক্তরাষ্ট্রসহ ৫০টিরও বেশি দেশ তাকে স্বীকৃতি দিলেও প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো সরকার অভিযোগ করে আসছে যুক্তরাষ্ট্রের সহায়তায় অভ্যুত্থান প্রচেষ্টা চালাচ্ছেন গুইদো।

এরপর মঙ্গলবার এক ভিডিও বার্তায় আকস্মিক অভ্যুত্থানের ঘোষণা দেন গুইদো। ভিডিওতে তার সঙ্গে বেশ কয়েকজন সামরিক সদস্যকেও দেখা যায়। ইতোমধ্যে এই অভ্যূত্থানে সমর্থন ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র।

এক টুইটবার্তায় মাদুরো বলেন, রেডি ও জোডির কমান্ডারদের সঙ্গে কথা বলেছি আমি। তারা জনগণ, সংবিধান ও পিতৃভূমির প্রতি পূর্ণ আনুগত্য প্রকাশ করেছে। বলিভিয়ার বিপ্লব সমুন্নত রাখতে সর্বোচ্চ জনঅংশগ্রহণের আহ্বান জানাচ্ছি আমি।’

মঙ্গলবার আকষ্মিক ঘোষণায় তিনি অভ্যুত্থান প্রচেষ্টার চূড়ান্ত ধাপে প্রবেশের কথা জানান। বেশ কিছু সেনা সদস্য তার সঙ্গে যোগ দিয়েছেন। রয়টার্স জানিয়েছে, বিমানঘাঁটিতে মাদুরোর সঙ্গে বিক্ষোভে যোগ দিয়েছেন অন্তত ৭০ জন সেনা। এছাড়া শতশত বেসামরিকও ছিলো সেখানে। পরিস্থিতি নিয়ন্ত্রণে টিয়ারগ্যাম নিক্ষেপ করেছে মাদুরোর প্রতি অনুগত নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

মাদুরোর পাশে দাঁড়াতে সরকার সমর্থকদেরকে প্রেসিডেন্ট প্রাসাদে জড়ো হওয়ার জন্য আহ্বান জানিয়েছেন ভেনেজুয়েলার সামজতান্ত্রিক দলের নেতা ডিয়োসদাদো চাবেলো। তার দাবি, মাদুরোকে উৎখাত করতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের সমর্থনপুষ্ট গুইদোর উদ্যোগে সেনা সদস্যদের ছোট একটি অংশ বিদ্রোহ করছে। ট্রাম্প মাদুরোকে সরকারকে অবৈধ বলে আখ্যা দিয়ে থাকেন। এ সমাজতান্ত্রিক নেতাকে ক্ষমতা থেকে উৎখাত করতে তার সরকারের বিরুদ্ধে বেশ কিছু নিষেধাজ্ঞাও দিয়েছে তার প্রশাসন।

/এমএইচ/

লাইভ

টপ