ষষ্ঠ ধাপের আলোচনায় যুক্তরাষ্ট্র ও তালেবান

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:০০, মে ০১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:০৭, মে ০১, ২০১৯

কাতারের রাজধানী দোহায় নতুন ধাপের শান্তি আলোচনা শুরু করেছে আফগানিস্তানের বিদ্রোহী গোষ্ঠী তালেবান ও যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা। বুধবার তালেবান-এর মুখপাত্র জানিয়েছেন আফগানিস্তানে শান্তি স্থাপনে আলোচনা শুরু করছে দুই পক্ষ। তাৎক্ষনিকভাবে আলোচনা শুরু নিয়ে আফগানিস্তানে মার্কিন দূতাবাস কর্তৃপক্ষ কোনও মন্তব্য করেনি। তবে এর আগে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে জানানো হয়েছিল আফগানিস্তানে নিযুক্ত শান্তি দূত জালমাই খলিলজাদ চলতি মাসে তালেবান-এর সঙ্গে সাক্ষাৎ করতে দোহা সফর করবেন।

আফগানিস্তানে চলা যুক্তরাষ্ট্রের দীর্ঘতম যুদ্ধ অবসানে মার্কিন কর্তৃপক্ষের সাথে তালেবান-এর আলোচনা আয়োজন করছে কাতার। গত ফেব্রুয়ারি ও মার্চে ১১ দিন ধরে চলা পঞ্চম ধাপের আলোচনা বড় ধরণের কোনও অর্জন ছাড়াই শেষ হয়।

আগের ধাপের আলোচনায় শান্তি প্রক্রিয়ার খসড়া কাঠামো নিয়ে দুই পক্ষ একমত হয়। এরমধ্যে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার এবং আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠীকে আফগান ভূখন্ডকে ব্যবহার করতে না দেওয়ার বিষয়ে তালেবানদের প্রতিশ্রুতি রয়েছে। বর্তমানে দেশটিতে প্রায় ১৪ হাজার মার্কিন সেনা অবস্থান করছেন।

গত বছরের জুলাইতে শুরু হয় যুক্তরাষ্ট্র ও তালেবান-এর আলোচনা। পাঁচ ধাপের আলোচনার কোনওটিতেই আফগান সরকারকে অন্তর্ভুক্ত করা হয়নি। আফগান সরকারকে যুক্তরাষ্ট্রের পুতুল সরকার বলে মনে করে তালেবান।

 

/জেজে/

লাইভ

টপ