ভেনেজুয়েলায় সামরিক সদস্যদের সঙ্গে রাজপথে মাদুরো

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১২:৩৭, মে ০৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১২:৩৮, মে ০৩, ২০১৯

ভেনেজুয়েলার সামরিক বাহিনীর সদস্যদের নিয়ে রাজধানী কারাকাসের রাজপথে হাঁটলেন দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। এরপর সেই ছবি প্রকাশ করা হয়েছে সংবাদমাধ্যমে। বৃহস্পতিবার (২ মে) বিরোধী দলীয় নেতা গুইদোর ডাকা অভ্যুত্থানের প্রচেষ্টা নস্যাতের পর সেনা সদস্যসদের সঙ্গে নিয়ে হাজির হন মাদুরো। তুর্কি বার্তা সংস্থা আনদোলু এজেন্সির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

নির্বাচনি কারচুপির অভিযোগ আর অর্থনৈতিক সংকটের বিরুদ্ধে এ বছরের শুরুতে ভেনেজুয়েলায় বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভের সুযোগে ২৩ জানুয়ারি নিজেকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন বিরোধীদলীয় নেতা হুয়ান গুইদো। প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর সরকারকে অবৈধ দাবি করে নিজেকে বৈধ অন্তর্বর্তী প্রেসিডেন্ট ঘোষণা করেন তিনি। মঙ্গলবার এক ভিডিও বার্তায় আকস্মিক অভ্যুত্থানের ঘোষণা দেন গুইদো। ভিডিওতে তার সঙ্গে বেশ কয়েকজন সামরিক সদস্যকেও দেখা যায়। এই অভ্যুত্থানে সমর্থন ঘোষণা করে যুক্তরাষ্ট্র। বুধবার ওই অভ্যুত্থান প্রচেষ্টা নস্যাতের দাবি করেন প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো।  

এরপর রাজধানী কারাকাসে সামরিক সেনাদের সঙ্গে উপস্থিত হন মাদুরো। টুইটারে প্রকাশিত লাইভে দেখা যায় মাদুরো সেনাদের উদ্দেশ্যে এক বক্তব্যে বলিভারিয়ান ন্যাশনাল আর্মড ফোর্সকে(এফএএনবি )ভেনিজুয়েলার সংবিধান,শান্তি ও গণতন্ত্রের জন্য ঐক্যবদ্ধ থাকার নির্দেশ দিয়েছেন।

তিনি বলেন, পুরো পৃথিবীর সামনে এফএএনবিকে এখন একটি ঐতিহাসিক দৃষ্টান্ত স্থাপন করতে হবে যে, যারা মার্কিন ডলারের কাছে নিজেদের বিক্রি করে দেয় ওইসব নেতার অভ্যুত্থানের বিরুদ্ধে লড়তে ভেনেজুয়েলায় সংবিধানিক, নৈতিক, সংযোজক এবং সংযুক্ত সেনাবাহিনী রয়েছে।

মাদুরো  আরও বলেন ভেনেজুয়েলার ভবিষ্যত হবে শান্তি, সমৃদ্ধি, কর্মস্থান সমৃদ্ধ এবং যেকোন অসুবিধা সম্মুখীন হলে তা মোকাবিলায় সক্ষম। প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে দেওয়া এক বিবৃতিতে জানানো হয়, প্রতিরক্ষামন্ত্রী ভ্লাদিমির পাদ্রিনো লোপেজসহ সাড়ে চার হাজারেরও বেশি সেনাকর্মী এই পদযাত্রায় অংশ নেন। 

/একে/এমএইচ/

লাইভ

টপ