X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

অ্যাসাঞ্জের তথ্য বিক্রির দায়ে অভিযুক্তকে জিজ্ঞাসাবাদ স্পেনের

বিদেশ ডেস্ক
০৪ মে ২০১৯, ২৩:৪৯আপডেট : ০৫ মে ২০১৯, ০৯:২৫

লন্ডনের ইকুয়েডর দূতাবাসে নজরদারির মাধ্যমে পাওয়া জুলিয়ান অ্যাসাঞ্জের তথ্য বিক্রির চেষ্টার দায়ে অভিযুক্ত এক ব্যক্তিকে জিজ্ঞাসাবাদ করছে স্প্যানিশ কর্তৃপক্ষ। শুক্রবার স্পেনের একটি বিচারিক সূত্র জানিয়েছে, ওই ব্যক্তিকে মাদ্রিদে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। এফএফপি-র বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ফ্রান্স ২৪।

অ্যাসাঞ্জের তথ্য বিক্রির দায়ে অভিযুক্তকে জিজ্ঞাসাবাদ স্পেনের ওই ব্যক্তি একজন সাংবাদিক বলে জানা গেছে। স্পেনে যে কয়েকজন ব্যক্তি অ্যাসাঞ্জের ভিডিও এবং ব্যক্তিগত নথি নিজেদের হাতে থাকার দাবি করেন, তিনি তাদের একজন। অ্যাসাঞ্জ লন্ডনের ইকুয়েডর দূতাবাসে অবস্থানকালে এগুলো ধারণ ও সংগ্রহ করা হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র জানিয়েছে, ওই ব্যক্তিকে আটক করা হয়েছে। মাদ্রিদের একজন বিচারক তাকে জিজ্ঞাসাবাদ করেছেন। পরে তাকে ছেড়ে দেওয়া হলেও বুধবার আবারও তদন্তের মুখোমুখি হতে হবে তাকে।

সূত্র জানিয়েছে, উইকিলিকসের এডিটর ইন চিফ ক্রিস্টিন র‌্যাফসন এ ব্যাপারে পুলিশের কাছে অভিযোগ জানিয়েছেন।

স্প্যানিশ সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হচ্ছে, এর সঙ্গে জড়িত অন্যদেরও গ্রেফতারের পর ছেড়ে দেওয়া হয়েছে। তবে এএফপির-র সূত্রটি এমন কোনও খবর নিশ্চিত করতে পারেনি।

অ্যাসাঞ্জের আইনজীবীরাও স্পেনের আদালতে অভিযোগ দায়ের করেছেন। তাদের অভিযোগ, ওই সাংবাদিকসহ আরও কিছু ব্যক্তি ইকুয়েডর দূতাবাসে গুপ্তচরবৃত্তির মাধ্যমে পাওয়া নথি ব্যবহার করে উইকিলিকস প্রতিষ্ঠাতার ওপর চাঁদাবাজি করতে চাইছে।

এর আগে গত মাসে উইকিলিকস জানিয়েছে, লন্ডনের ইকুয়েডর দূতাবাসে ধারণ করা অ্যাসাঞ্জের ফুটেজ নিজেদের হাতে রয়েছে; এমন ‘কয়েকজন রহস্যময়’ ব্যক্তি তাদের হুমকি দিচ্ছে।

২০০৬ সালে প্রতিষ্ঠিত সাড়া জাগানো বিকল্প সংবাদমাধ্যম উইকিলিকস বিশ্বজুড়ে আলোড়ন তুলতে সক্ষম হয় ২০১০ সালে। মার্কিন কূটনৈতিক নথি ফাঁসের মধ্য দিয়ে উইকিলিকস উন্মোচন করে মার্কিন সাম্রাজ্যের নগ্নতাকে। সুইডেনে দুই নারীকে যৌন নিপীড়নের অভিযোগ ওঠার পর ২০১২ সালের জুন থেকে লন্ডনের ইকুয়েডর দূতাবাসের আশ্রয়ে ছিলেন উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। তবে তার বিরুদ্ধে ওঠা ধর্ষণের অভিযোগকে ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ বলে মনে করে মুক্তমতের পক্ষের অ্যাকটিভিস্টরা। ২০১৮ সালের জুনে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবর থেকে জানা যায়, ইকুয়েডরের প্রেসিডেন্ট অ্যাসাঞ্জের রাজনৈতিক আশ্রয়ের সুরক্ষার অবসান ঘটাতে যুক্তরাজ্যের সঙ্গে একটি চুক্তিতে পৌঁছানোর চেষ্টা করছেন। নানা নাটকীয়তার পর ২০১৯ সালের ১১ এপ্রিল দূতাবাসে পুলিশ ডেকে অ্যাসাঞ্জকে ধরিয়ে দেয় ইকুয়েডরের কর্তৃপক্ষ। তার রাজনৈতিক আশ্রয় প্রত্যাহারের পর ইকুয়েডরের রাষ্ট্রদূত পুলিশকে দূতাবাসে ডেকে নেন।

ওই সময়েই উইকিলিকসের প্রধান সম্পাদক ক্রিস্টিন হ্রাফনসন অভিযোগ করেন, ইকুয়েডর কর্তৃপক্ষই অ্যাসাঞ্জের হাজার হাজার ছবি ও ভিডিও সংগ্রহ করেছে। সেগুলে স্পেনের একটি চক্রের কাছে পৌঁছায়। তারাই প্রকাশ না করার শর্তে উইকিলিকসের কাছে ৩০ লাখ ডলার দাবি করেছে।

লন্ডনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, আমরা জানতে পেরেছি স্পেনের একটি চক্র তথ্য ছড়াচ্ছে। তাদের কাছে প্রচুর নথি আছে এবং সেগুলো দূতাবাস থেকেই সংগ্রহ করা।

ক্রিস্টিন বলেন, তাদের কাছে কি নথি আছে জানতে চাইলে তারা ইমেইল করে জানায় যে, এগুলোর দাম পরিশোধ করতে হবে। ওই নথির মধ্যে অ্যাসাঞ্জের অনেক ছবি ও ভিডিও আছে। যেখানে দেখা যাচ্ছে অ্যাসাঞ্জ তার আইনজীবীদের সঙ্গে কথা বলছেন, চিকিৎসকরা তার স্বাস্থ্য পরীক্ষা করছেন।

স্প্যানিশ পুলিশ তদন্ত শুরু করেছে উল্লেখ করে তিনি বলেন, বিষয়টা খুব বেশি ঘোলাটে নয়। আমরা আসলে ইকুয়েডর সরকারের গুপ্তচরবৃত্তি নিয়েই বেশি শঙ্কিত। এটি অবৈধ ও অনৈতিক।

উইকিলিকস সম্পাদক দাবি করেন, প্রেসিডেন্ট মোরেনো ইকুয়েডরের ক্ষমতায় আসার পর জুলিয়ান অ্যাসাঞ্জ ‘ট্রুম্যান শো’ এর মতো পরিস্থিতিতে রয়েছে।’ এছাড়া অ্যাসাঞ্জের আইনজীবীর এখতিয়ারে থাকা আইনি নথিও দূতাবাস ফটোকপি করেছে বলে অভিযোগ করেন তিনি।

উইকিলিকসের আশঙ্কা, দূতাবাসের ওই নথিগুলো ট্রাম্প প্রশাসনকেও দিয়ে থাকতে পারে ইকুয়েডর।

এদিকে গত বুধবার অ্যাসাঞ্জকে ৫০ সপ্তাহের কারাদণ্ড দিয়েছে যুক্তরাজ্যের আদালত। জামিনের শর্ত না মেনে দূতাবাসে আশ্রয় নেওয়ায় তাকে এ সাজা দেন বিচারক।

/এমপি/
সম্পর্কিত
রুশ গুপ্তচর সন্দেহে জার্মানিতে গ্রেফতার ২
ইইউ দেশগুলোকে ইউক্রেনে ক্ষেপণাস্ত্র-বিধ্বংসী অস্ত্র পাঠাতে হবে: বোরেল
ইউক্রেনীয় পাইলটদের প্রশিক্ষণরোমানিয়াকে তিনটি এফ-১৬ দিচ্ছে নেদারল্যান্ডস
সর্বশেষ খবর
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া