মার্কিন নিষেধাজ্ঞায় ইরানের সঙ্গে সহযোগিতা বন্ধ হবে না: রাশিয়া

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১০:২৯, মে ০৫, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৬:৪৬, মে ০৫, ২০১৯

রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ বলেছেন, আমেরিকার নিষেধাজ্ঞা ও হুমকি সত্ত্বেও বিভিন্ন ক্ষেত্রে ইরানের সঙ্গে তার দেশের সম্পর্ক ও সহযোগিতা বন্ধ হবে না। শনিবার মস্কোয় এক অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে এমন মন্তব্য করেন তিনি। সের্গেই রিয়াবকভ বলেন, মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও পরমাণু কর্মসূচিসহ অন্যান্য ক্ষেত্রে ইরানের সঙ্গে রাশিয়ার সহযোগিতা আগের মতোই থাকবে।

রাশিয়া নিজেই ২০১২ সাল থেকে আমেরিকার অবৈধ নিষেধাজ্ঞা মোকাবিলা করে এসেছে বলে উল্লেখ করেন রিয়াবকভ। তিনি বলেন, ওয়াশিংটনের এ ধরনের অবৈধ পদক্ষেপের সঙ্গে মস্কো নিজেকে মানিয়ে নিয়েছে।

মার্কিন নিষেধাজ্ঞায় আক্রান্ত হওয়ার ক্ষেত্রে ইরান ও রাশিয়ার অভিন্নতার কথাও উল্লেখ করেন রুশ উপ-পররাষ্ট্রমন্ত্রী। তিনি দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে বলেন, তেহরান ও মস্কো কখনোই ওয়াশিংটনের চাপের কাছে নতিস্বীকার করবে না।

যুক্তরাষ্ট্র গত শুক্রবার রাতে পরমাণু সমঝোতা ও জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব লঙ্ঘন করে ইরানের পরমাণু কর্মসূচিতে দেওয়া তিনটি ছাড় প্রত্যাহার করে নেয়।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ইরানের বুশেহর পরমাণু প্রকল্পের বর্তমান চুল্লির বাইরে অন্য কোনও প্রকল্পে কোনও দেশ তেহরানকে সহযোগিতা করতে পারবে না। প্রাকৃতিক ইউরেনিয়ামের পরিবর্তে ইরান থেকে সমৃদ্ধ ইউরেনিয়াম বিদেশে স্থানান্তর প্রক্রিয়াও এখন থেকে নিষেধাজ্ঞার আওতায় আসবে। এ ছাড়া, ইরানে উৎপাদিত ভারী পানি আর মজুত করা যাবে না।
পরমাণু সমঝোতায় ইরানকে ৩ দশমিক ৬৭ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করার অনুমতি দেওয়া হলেও মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই বিবৃতিতে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ তৎপরতা পুরোপুরি বন্ধ করার জন্য ইরানের প্রতি আহ্বান জানানো হয়েছে। সূত্র: পার্স টুডে।

/এমপি/এমওএফ/

লাইভ

টপ