শ্রীলঙ্কায় সন্দেহজনক জঙ্গি প্রশিক্ষণ শিবিরের সন্ধান

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৭:৪০, মে ০৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৭:৪৪, মে ০৬, ২০১৯

শ্রীলঙ্কার পূর্বাঞ্চলীয় কাত্তানকুডি শহরে একটি সন্দেহজনক জঙ্গি প্রশিক্ষণ শিবিরের সন্ধান পাওয়ার দাবি করেছে সেদেশের পুলিশ। ১০ একর জায়গাজুড়ে প্রশিক্ষণ শিবিরটি অবস্থিত। সন্দেহ করা হচ্ছে, ইস্টার সানডেতে সিরিজ বোমা বিস্ফোরণের সঙ্গে সংশ্লিষ্টরা সেখানে বন্দুকের অনুশীলন ও বোমা তৈরি করতো। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এসব কথা জানা গেছে।

সন্দেহজনক সে প্রশিক্ষণ শিবির
২১ এপ্রিল (রবিবার) খ্রিস্টান ধর্মাবলম্বীদের ইস্টার সানডে উদযাপনকালে শ্রীলঙ্কার রাজধানী কলম্বো ও তার আশপাশের তিনটি গির্জা এবং তিনটি হোটেলসহ আটটি স্থানে সিরিজ বোমা হামলায় অন্তত ২৫৩ জন নিহত হয়। হামলার দায় স্বীকার করে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। তাওহিদ জামাত বা এনটিজে নামে পরিচিত শ্রীলঙ্কার স্থানীয় উগ্রবাদী গোষ্ঠীর শীর্ষ নেতা জাহরান হাশিম মোহাম্মদকে হামলার মূল হোতা হিসেবে সন্দেহ করছে সে দেশের সরকার। আইএস-এর পক্ষ থেকেও দাবি করা হয়েছে,বাগদাদির প্রতি আনুগত্য প্রকাশ করে হাশিমের পরিকল্পনা মাফিক ওই হামলা হয়েছে। হামলার পর বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে যাচ্ছে শ্রীলঙ্কার নিরাপত্তা বাহিনী। এমনই একটি অভিযান চালাতে গিয়ে সন্দেহনক একটি জঙ্গি আস্তানার সন্ধান পায় পুলিশ।

বাট্টিকালোয়া এলাকার এক জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা বলেন, ‘তারা এ জায়গাটিকে এমন করে রেখেছিল যেন তা দেখতে অস্বাভাবিক মনে না হয়। জায়গাটিকে খামারের মতো মনে হয়। তবে সেখানে জঙ্গি কার্যক্রম চলতো।’

ওই জায়গার উপর নির্মিত একটি দেয়ালে বুলেটের চিহ্ন পাওয়ার দাবি করেছে পুলিশ। কয়েকটি টিউবও পাওয়া গেছে সেখানে। ধারণা করা হচ্ছে সেগুলোতে বোমা রাখা হতো।

এরইমধ্যে ওই জায়গাটির দুই মালিককে গ্রেফতার করার কথা জানিয়েছে পুলিশ। 

/এফইউ/

লাইভ

টপ