X
বুধবার, ০৮ মে ২০২৪
২৫ বৈশাখ ১৪৩১
যৌন হয়রানির অভিযোগ থেকে প্রধান বিচারপতিকে অব্যাহতি

ভারতের সুপ্রিম কোর্টের বাইরে বিক্ষোভ, ধরপাকড়

বিদেশ ডেস্ক
০৭ মে ২০১৯, ১৮:০২আপডেট : ০৭ মে ২০১৯, ১৮:০৭

যৌন হয়রানির অভিযোগ থেকে ভারতের প্রধান বিচারপতিকে অব্যাহতি দেওয়ার প্রতিবাদে আদালত প্রাঙ্গনে বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার দেশটির সুপ্রিম কোর্টের বাইরে অনুষ্ঠিত এ বিক্ষোভ থেকে অর্ধশতাধিক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।

ভারতের সুপ্রিম কোর্টের বাইরে বিক্ষোভ, ধরপাকড় টুইটারে দেওয়া পোস্টে বিক্ষোভকারীরা জানিয়েছেন, গ্রেফতারকৃতদের থানায় নিয়ে যাওয়া হয়েছে। প্রবীণ আইনজীবী প্রশান্ত ভূষণ জানিয়েছেন, ৫২ জন নারী এবং তিনজন পুরুষ বিক্ষোভকারীকে সকাল পৌনে ১১টার দিকে আটক করা হয়। পুলিশ জানিয়েছে, ওপরের নির্দেশ পেলেই তাদের ছাড়া হবে।

আইনজীবী প্রশান্ত ভূষণ বলেন, প্রধান বিচারপতিকে তার সহকর্মীদের নিয়ে গঠিত ইন হাউস কমিটি একতরফাভাবে যৌন হয়রানির অভিযোগ থেকে অব্যাহতি দিয়েছে। এ সিদ্ধান্তের বিরুদ্ধে প্ল্যাকার্ড হাতে নারীরা বিক্ষোভে অংশ নিলে তাদের গ্রেফতার করে থানায় নিয়ে যাওয়া হয়েছে। সাংবিধানিক অধিকার কী সুপ্রিম কোর্টের ক্ষেত্রে প্রযোজ্য নয়?

এর আগে সোমবার সুপ্রিম কোর্টের আভ্যন্তরীণ তদন্ত কমিটি যৌন হয়রানির ঘটনায় প্রধান বিচারপতিকে অব্যাহতি দেয়। একইসঙ্গে জানানো হয়, তদন্ত কমিটির রিপোর্ট প্রকাশ করা হবে না। এই প্রক্রিয়া ও সিদ্ধান্ত ব্যাপক সমালোচনার জন্ম দেয়।

বিচারপতি এস এ বোবডে, ইন্দিরা ব্যানার্জি এবং ইন্দু মালহোত্রাকে নিয়ে গঠিত কমিটি চার দিনে তদন্ত শেষ করে ফেলেছে। এর মধ্যে তিন দিন ব্যয় করা হয়েছে অভিযোগকারিণীকে জিজ্ঞাসাবাদ ও তার বয়ান রেকর্ড করার জন্য। তৃতীয় দিনে অভিযোগকারিণী এই প্রক্রিয়া থেকে নিজেকে প্রত্যাহার করে নেন। কারণ হিসেবে তিনি বলেন, তাকে কোনও আইনজীবী দেওয়া হচ্ছে না এবং এই কমিটির কাছ থেকে ন্যায়বিচার পাবেন না বলে মনে করছেন তিনি। চতুর্থ দিন প্রধান বিচারপতি প্যানেলের সামনে হাজির হন। ভারতের সুপ্রিম কোর্টের বাইরে বিক্ষোভ, ধরপাকড়

প্যানেল প্রধান বিচারপতির বিরুদ্ধে আনা অভিযোগের কোনও সারবত্তা খুঁজে পায়নি- এ কথা জানার পর বিষয়টি নিয়ে কথা বলেছেন অভিযোগকারী নারী। এক বিবৃতিতে তিনি বলেন, আমার আশঙ্কা সত্যি হয়েছে। আভ্যন্তরীণ কমিটি আমার অভিযোগের কোনও সারবত্তা খুঁজে না পাওয়ায় আমি অত্যন্ত হতাশ। দেশের একজন নারী নাগরিক হিসেবে আমি সুবিচারের তীব্র অভাব বোধ করছি। আমি ভয়ঙ্কর ভীত ও শঙ্কিত। কারণ আভ্যন্তরীণ কমিটির সামনে সমস্ত বিষয় পেশ করা সত্ত্বেও তারা আমার চাকরি যাওয়া, সাসপেনশন এবং আমার ও আমার পরিবারের অপমান ও অসম্মানের ব্যাপারে কোনও রকম সুরক্ষা বা সুবিচার দেননি। আমি ও আমার পরিবার প্রতিহিংসা ও আক্রমণের শিকার হওয়ার ভয়ে শঙ্কিত।

এ ব্যাপারে রিপোর্ট প্রকাশিত হওয়ার পরে পরেই প্রধান বিচারপতি রঞ্জন গগৈ ও আরও দুই বিচারপতি গোটা বিষয়টি যে একটি ষড়যন্ত্র সে কথা উল্লেখ করে একটি নির্দেশে স্বাক্ষর করেন।

আইনজীবী উৎসব বৈনস একটি হলফনামা দাখিল করে অভিযোগ করেছেন, শীর্ষ আদালতের কিছু হতাশ কর্মী প্রধান বিচারপতিকে যৌন হয়রানির ভুয়া মামলায় ফাঁসানোর চেষ্টা করছে। সুপ্রিম কোর্টের একটি বেঞ্চ এই ষড়যন্ত্রের তদন্তের জন্য অবসরপ্রাপ্ত বিচারপতি একে পট্টনায়ককে নিয়ে একটি কমিটি গঠন করেছে। তাকে এ তদন্তে সহযোগিতা করবেন সিবিআই ডিরেক্টর, আইবি ডিরেক্টর ও দিল্লি পুলিশের কমিশনার।

উল্লেখ্য, প্রধান বিচারপতির বিরুদ্ধে আনা ২৮ পৃষ্ঠার অভিযোগে ওই নারী বলেছিলেন, ২০১৮ সালের ১০ অক্টোবর ও ১১ অক্টোবর প্রধান বিচারপতির আবাসিক অফিসে যৌন হয়রানির শিকার হন তিনি। তাকে বাজেভাবে স্পর্শ করা হয়। রঞ্জন গগৈয়ের আবাসিক অফিসেই পোস্টিং ছিল ওই নারীর।

ভিকটিমের দাবি, রঞ্জন গগৈয়ের অসৎ উদ্দেশ্য চরিতার্থ করতে বাধা দেওয়ার পরই তার চাকরি চলে যায়। এমনকি দিল্লি পুলিশের কনস্টেবল হিসেবে কর্মরত তার স্বামী ও দেবরকেও সাসপেন্ড করা হয়। তবে প্রধান বিচারপতি গগৈ তার বিরুদ্ধে ওঠা অভিযোগকে অবিশ্বাস্য হিসেবে আখ্যায়িত করেছেন। তিনি বলেন, এমন অভিযোগ অস্বীকার করাও তার জন্য অবমাননাকর।

অভিযোগের কথা প্রথমবার প্রকাশিত হওয়ার অব্যবহিত পরেই প্রধান বিচারপতি গগৈয়ের নেতৃত্বাধীন বেঞ্চ এ অভিযোগকে একটি যড়যন্ত্রের অংশ হিসেবে আখ্যায়িত করে একটি নির্দেশ দেন। সে নির্দেশে স্বাক্ষর করেছিলেন অন্য দুই বিচারপতিও।

/এমপি/
সম্পর্কিত
কাঁটাতার পেরিয়ে ভোট দিলেন তারা
এই বর্ষায় নির্ধারিত হবে মিয়ানমার জান্তা ও বিদ্রোহীদের পরিণতি?
আমি মুসলিম ও ইসলামবিরোধী নই: মোদি
সর্বশেষ খবর
পিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগপিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
রাজস্থানকে হারিয়ে প্লে অফের আশা বাঁচিয়ে রাখলো দিল্লি
রাজস্থানকে হারিয়ে প্লে অফের আশা বাঁচিয়ে রাখলো দিল্লি
ঢাকা আসছেন মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু
ঢাকা আসছেন মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
সর্বাধিক পঠিত
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
আসছে ব্যয় কমানোর বাজেট
আসছে ব্যয় কমানোর বাজেট