মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর জার্মানি সফর বাতিল

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৯:৩২, মে ০৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৯:৩৬, মে ০৭, ২০১৯

শেষ মুহূর্তে মঙ্গলবার পূর্বনির্ধারিত জার্মানি সফর বাতিল করলেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। সফরে জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল এবং দেশটির পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস-এর সঙ্গে তার সাক্ষাতের কথা ছিল। কর্মকর্তারা সফর বাতিলের বিষয়টি নিশ্চিত করলেও এর কারণ জানাতে পারেননি। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি।

মাইক পম্পেওজার্মানিতে নিযুক্ত মার্কিন দূতাবাস থেকেও পম্পেও-র সফর বাতিলের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। দূতাবাসের এক টুইটে বলা হয়েছে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী শিগগিরই জার্মানি সফরে আগ্রহী। জার্মান নেতাদের সঙ্গে তার গুরুত্বপূর্ণ বৈঠকের নতুন শিডিউল নির্ধারণ করা হবে।

পম্পেও-র জার্মানি সফর বাতিলের পেছনে আনুষ্ঠানিকভাবে কোনও কারণ দেখানো না হলেও এর আগে ভেনেজুয়েলা ইস্যুতে পূর্ব নির্ধারিত ইউরোপ সফর বাতিল করেন যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী প্যাট্রিক শানাহান।

ভেনেজুয়েলায় চলমান অস্থিরতায় সামরিক হস্তক্ষেপেরও ইঙ্গিত দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। মার্কিন সংবাদমাধ্যম ফক্স বিজনেস নেটওয়ার্ককে পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, প্রেসিডেন্ট এই বিষয়ে অত্যন্ত স্বচ্ছ এবং অনন্য রকম অটল। সামরিক পদক্ষেপের সম্ভাবনা রয়েছে। যদি তার দরকার হয় তাহলে যুক্তরাষ্ট্র তা করবে।

এর আগে এক টেলিভিশন সাক্ষাৎকারে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন জানান, ভেনেজুয়েলা পরিস্থিতি নিয়ে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সাথে আলাপ করেছেন মাইক পম্পেও। মাদুরোর পরিকল্পনায় রাশিয়ার সম্পৃক্ততা নিয়ে যুক্তরাষ্ট্র কতটুকু জানে তা পরিষ্কার না করলেও বোল্টন বলেন, ভেনেজুয়েলায় মস্কোর হস্তক্ষেপকে স্বাগত জানাবে না যুক্তরাষ্ট্র।

/এমপি/

লাইভ

টপ