X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

পশ্চিম তীর ও গাজায় ৪৮ কোটি ডলার সহায়তার ঘোষণা কাতারের

বিদেশ ডেস্ক
০৮ মে ২০১৯, ০১:৩৯আপডেট : ০৮ মে ২০১৯, ০২:১৩

দখলকৃত পশ্চিম তীর ও অবরুদ্ধ গাজা উপত্যকায় বসবাসররত ফিলিস্তিনিদের জন্য ৪৮ কোটি মার্কিন ডলার পাঠানোর ঘোষণা দিয়েছে কাতার।  প্রাণঘাতী আগ্রাসন শেষে ফিলিস্তিনি জাতিমুক্তি আন্দোলনকারীদের একটি অংশের সাথে ইসরায়েলের যুদ্ধবিরতির ঘোষণার পর কাতার এই সহায়তার ঘোষণা দিল। ২০১৪ সালের পর গাজা উপত্যকায় সবচেয়ে বড় এই যুদ্ধের পর মঙ্গলবার সকালে কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে সহায়তার ঘোষণা আসে। এক বিবৃতিতে কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, রামাল্লাহ ভিত্তিক ফিলিস্তিনি কর্তৃপক্ষ (পিএ) ও জাতিসংঘের মাধ্যমে এই সহায়তা দেওয়া হবে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, দোহার এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে গাজার নিয়ন্ত্রক গোষ্ঠী হামাস কর্তৃপক্ষও। নতুন করে ইসরায়েলের তিন দিনের আগ্রাসনে নিহত হয় প্রায় ২৫ ফিলিস্তিনি নাগরিক

ইসরায়েলি আগ্রাসন প্রতিরোধের ধারাবাহিকতায় গাজা উপত্যকায় দশ বছরের বেশি সময় ধরে চলা অবরোধের প্রতিবাদে ৩ মে (শুক্রবার) আবারও বিক্ষোভে নামে ফিলিস্তিনিরা। ওই বিক্ষোভের মধ্য থেকে এক ফিলিস্তিনির ছোড়া গুলিতে সীমান্ত বেড়ার কাছে দুই সেনা আহত হওয়ার দাবি করে ইসরায়েল। এর জবাবে ওই দিন চালানো বিমান হামলায় দুই ফিলিস্তিনিকে হত্যার পরও আগ্রাসন জোরালো করে ইসরায়েল।  টানা তিনদিনের আগ্রাসনে গাজা উপত্যকায় কয়েক শ’ অবস্থানে ইসরায়েলের বিমান হামলায় নিহত হয় ২৩ ফিলিস্তিনি। আর  গাজা থেকে ইসরায়েলি ভূখণ্ডে ছয় শতাধিক রকেট ছোড়া হলে নিহত হয় চার ইসরায়েলি নাগরিক। পরে মিসরীয় মধ্যস্থতাকারীর উদ্যোগে অস্ত্রবিরতিতে সম্মত হয় ফিলিস্তিনি জাতিমুক্তি আন্দোলনের শীর্ষ গোষ্ঠী হামাস ও ইসরায়েল। ফিলিস্তিনি কর্মকর্তারা জানান, সোমবার স্থানীয় সময় ভোর সাড়ে ৪টা থেকে কার্যকর শুরু হয় যুদ্ধবিরতি।

মঙ্গলবার সকালে ৪৮ কোটি ডলার সহায়তার ঘোষণা দিয়ে কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, এর মধ্যে ৩০ কোটি ডলার ফিলিস্তিনি কর্তৃপক্ষের (পিএ) স্বাস্থ্য ও শিক্ষা কর্মসূচিতে যাবে। পশ্চিম তীরের অংশ বিশেষের নিয়ন্ত্রণ রয়েছে ফিলিস্তিনি কর্তৃপক্ষের হাতে। আর বাকি ১৮ কোটি ডলার জাতিসংঘের জরুরি মানবিক ত্রাণ কর্মসূচি ও বিদ্যুৎ ব্যবস্থায় সহায়তার জন্য দেওয়া হবে।

গাজা উপত্যকার শাসক গোষ্ঠী হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়ে কাতারের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন। এক বিবৃতিতে তিনি কাতারের আমিরকে ধন্যবাদ জানান। হানিয়া বলেন,  ‘আমি আমির শেখ তামিম বিন হামাদ আল থানি এবং তার সরকার এবং কাতারের জনগণের কাছে আমার ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি। এই সম্মানজনক পদক্ষেপের মধ্য দিয়ে কাতারের উদারতা প্রতিফলিত হয়’।

এদিকে সোমবার ভোর থেকে যুদ্ধবিরতি কার্যকর হওয়ার পর থেকে ফিলিস্তিনি ভূমিতে আর কোনও ইসরায়েলি বিমান হামলার খবর পাওয়া যায়নি। হামাসের মুখপাত্র হাজেম কাশেম বলেছেন মিসরীয় মধ্যস্ততাকারীদের পাশাপাশি কাতার এবং জাতিসংঘের কর্মকর্তাদের সহায়তায় যুদ্ধবিরতি চুক্তি সম্পন্ন হয়েছে।

২০০৮ সালে  এক নির্বাচনে হামাস জয়লাভের পর থেকেই গাজার ওপর অবরোধ আরোপ করে রেখেছে ইসরায়েল ও মিসর। ফিলিস্তিনি জাতিমুক্তি আন্দোলনের আরেক গোষ্ঠী ইসলামিক জিহাদের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরাকে জানিয়েছেন, গাজা উপত্যকায় ইসরায়েলের অবরোধ শিথিলের ভিত্তিতেই যুদ্ধবিরতি চুক্তি হয়েছে। ওই কর্মকর্তা বলেন, অবরোধ শিথিলের শর্তের মধ্যে রয়েছে গাজার উপকূলবর্তী সমুদ্রের ১২ নটিক্যাল মাইল (প্রায় ২২ কিলোমিটার) পর্যন্ত মৎস আহরণ এলাকা উন্মুক্ত করা এবং গাজার বিদ্যুৎ ও জ্বালানি পরিস্থিতির উন্নয়ন ঘটানো।

ইসরায়েল ও মিসরের অবরোধের কারণে গাজা উপত্যকার প্রায় ২০ লাখ মানুষ চরম অর্থনৈতিক দুর্দশার মধ্য দিয়ে দিন কাটাচ্ছে। বিদ্যুৎ ও জ্বালানি পরিস্থিতির মারাত্মক অবনতি ঘটেছে। এমন বাস্তবতায় ফিলিস্তিনিদের অন্যতম দাতা দেশ কাতার। এ বছরের জানুয়ারিতে গাজার পোস্ট অফিসের মাধ্যমে তেল সমৃদ্ধ দেশ কাতার ফিলিস্তিনি নাগরিকদের অর্থ সহায়তা দেয়। গত মাসে গাজা উপত্যকায় কৃত্রিম অঙ্গ সংযোজন  ও পুনর্বাসন কেন্দ্র চালু করে কাতার। ২০১২ সালে প্রথম রাষ্ট্রপ্রধান হিসেবে কাতারের আমির হামাদ বিন খলিফা আল থানি হামাস নিয়ন্ত্রিত গাজা উপত্যকা সফরের সময়ে এই কেন্দ্র স্থাপনের  প্রতিশ্রুতি দিয়েছিলেন।

/জেজে/
সম্পর্কিত
ইসরায়েলের আকরে শহরে হামলার দাবি করলো হিজবুল্লাহ
গাজার হাসপাতালে গণকবর, আতঙ্কিত জাতিসংঘ মানবাধিকার প্রধান
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
সর্বশেষ খবর
নির্দেশের পরও হল ত্যাগ করছেন না চুয়েট শিক্ষার্থীরা, বাসে আগুন
নির্দেশের পরও হল ত্যাগ করছেন না চুয়েট শিক্ষার্থীরা, বাসে আগুন
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
এক কোরাল ৩৩ হাজার টাকায় বিক্রি
এক কোরাল ৩৩ হাজার টাকায় বিক্রি
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা