X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ঐতিহাসিক পারমাণবিক চুক্তি থেকে আংশিক সরে আসছে ইরান

বিদেশ ডেস্ক
০৮ মে ২০১৯, ১০:৩৪আপডেট : ০৮ মে ২০১৯, ১৫:২৬
image

বিশ্বের শক্তিধর দেশগুলোর সঙ্গে স্বাক্ষরিত  পারমাণবিক চুক্তি থেকে আংশিকভাবে সরে আসার ঘোষণা দেবে ইরান। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঐতিহাসিক এ পরমাণু সমঝোতা চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহারের এক বছরের মাথায় এ সিদ্ধান্ত নিলো দেশটি। তেহরান কর্তৃপক্ষের ঘোষণাকে উদ্ধৃত করে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান খবরটি জানিয়েছে।

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি
২০১৫ সালের জুনে তেহরানের সঙ্গে পরমাণু ইস্যুতে ৬ জাতিগোষ্ঠী চুক্তি স্বাক্ষর করে। ভিয়েনায় নিরাপত্তা পরিষদের ৫ সদস্য রাষ্ট্র (পি-ফাইভ) যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া, চীন ও জার্মানি (ওয়ান) চুক্তিতে স্বাক্ষর করে। চুক্তি অনুযায়ী ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কার্যক্রম চালিয়ে গেলেও পারমাণবিক অস্ত্র তৈরি না করার প্রতিশ্রুতি দেয় তারা। পূর্বসূরী ওবামা আমলে স্বাক্ষরিত এই চুক্তিকে ‘ক্ষয়িষ্ণু ও পচনশীল’ আখ্যা দিয়ে গত বছরের মে মাসে তা থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহারের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর  নভেম্বরে তেহরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা পুনর্বহাল করা হয়। অন্যদিকে ইউরোপীয় দেশগুলো এ সমঝোতা বাস্তবায়নের কথা মুখে বললেও কার্যত তারা কোনো পদক্ষেপ নেয়নি বলে অভিযোগ করে আসছে ইরান। যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়া এবং নিজেদের প্রতিশ্রুতি পালনে ইউরোপীয় দেশগুলোর ব্যর্থতার বিরুদ্ধে ইরান এবার পাল্টা পদক্ষেপ নিতে যাচ্ছে।

বুধবার (৮ মে) চুক্তি থেকে আংশিকভাবে সরে আসার ঘোষণা দিতে যাচ্ছে দেশটি। চুক্তির আওতাভুক্ত দেশগুলোর (ফ্রান্স, ব্রিটেন, জার্মানি, চীন ও রাশিয়া) দূতদের কাছে আনুষ্ঠানিকভাবে বার্তা পাঠিয়ে দেওয়া হবে। ইরানি পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ আলাদা করে কারিগরি ও আইনি ব্যবস্থার বিস্তারিত উল্লেখ করে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রবিষয়ক প্রধান ফ্রেডেরিকা মোঘেরিনির কাছে চিঠি পাঠাবেন। তবে ইরানের দাবি, তারা চুক্তি থেকে পুরোপুরি সরে আসার ঘোষণা দিচ্ছে না। বরং ইউরোপীয় ইউনিয়নকে সমঝোতা বাস্তবায়নের দুই মাসের সময়সীমা বেঁধে দেওয়া হতে পারে। তা না হলে পরবর্তী পদক্ষেপ নেবে ইরান।

তেহরানের সিদ্ধান্তের ব্যাপারে সর্বপ্রথম প্রতিক্রিয়াটি এসেছে ফ্রান্সের তরফ থেকে। দেশটি সতর্ক করে বলেছে, চুক্তি থেকে সরে আসলে ইরানের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করা ছাড়া ইউরোপের হাতে আর অন্য উপায় থাকবে না।

সূত্রকে উদ্ধৃত করে গার্ডিয়ান জানিয়েছে, চুক্তি থেকে আংশিক সরে আসার ব্যাপারে ইরানের পক্ষ থেকে ঘোষণাটি দেবেন সে দেশের প্রেসিডেন্ট হাসান রুহানি। টেলিভিশনে তা সরাসরি সম্প্রচার করা হতে পারে।

ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী ও প্রধান পরমাণু আলোচক সাইয়্যেদ আব্বাস আরাকচি মঙ্গলবার তেহরানে বলেছেন, ইরান কোন কোন ক্ষেত্রে সহযোগিতা স্থগিত রাখবে তার ঘোষণা বুধবার (৮ মে) অর্থাৎ পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার প্রথম বার্ষিকীতে ঘোষণা করা হবে। আরাকচি আরও বলেন, পরমাণু সমঝোতা থেকে পুরোপুরি বেরিয়ে যাওয়ার অধিকার থাকলেও ইরান এখনই এ সমঝোতা থেকে বেরিয়ে যাবে না। তবে এটির ৩৬ নম্বর ধারা অনুযায়ী কিছু প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত রাখবে তেহরান। চুক্তির ২৬ ও ৩৬ নম্বর ধারা অনুযায়ী কোনও একটি দেশ চুক্তি থেকে সরে আসলে ইরানকে পদক্ষেপ নেওয়ার সুযোগ দেওয়া হয়েছে। 

/এফইউ/
সম্পর্কিত
ইরানের ওপর কোনও ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: ইরানি কর্মকর্তা  
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
সর্বশেষ খবর
ওঠানামা করছে মুরগির দাম, বাড়ছে সবজির
ওঠানামা করছে মুরগির দাম, বাড়ছে সবজির
শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে
শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
দুবাই হয়ে ট্রানজিট ফ্লাইট স্থগিত করলো এমিরেটস
দুবাই হয়ে ট্রানজিট ফ্লাইট স্থগিত করলো এমিরেটস
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ