X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

সিরিজ বোমা হামলার তদন্তের কেন্দ্রে সন্দেহভাজন লঙ্কান প্রকৌশলী

বিদেশ ডেস্ক
১৪ মে ২০১৯, ১৭:৫৬আপডেট : ১৪ মে ২০১৯, ১৮:০২

শ্রীলঙ্কায় ইস্টার সানডেতে গির্জা ও হোটেলে চালানো সিরিজ বোমা হামলার তদন্ত এগুচ্ছে এক সন্দেহভাজন সফটওয়্যার প্রকৌশলীকে কেন্দ্র করে। জঙ্গিগোষ্ঠী ইসলামিত স্টেট (আইএস)-এর সঙ্গে জড়িত সন্দেহে আদিল আমিজ নামের লঙ্কান এই প্রকৌশলীর ওপর গত তিন বছর ধরেই নজর রাখছিল ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলো। লঙ্কান গোয়েন্দা সংস্থাগুলো জানিয়েছে, হামলার কয়েকদিন পরই আদিলকে গ্রেফতার করা হলেও এতোদিন তা গোপন রাখা হয়েছে। ভারত ও শ্রীলঙ্কার গোয়েন্দা সংস্থাগুলোর ধারণা, হামলাকারীদের মধ্যে যোগাযোগ রক্ষায় সহযোগিতা করত আদিল।

সিরিজ বোমা হামলার তদন্তের কেন্দ্রে সন্দেহভাজন লঙ্কান প্রকৌশলী

২১ এপ্রিল (রবিবার) খ্রিস্টান ধর্মাবলম্বীদের ইস্টার সানডে উদযাপনকালে শ্রীলঙ্কার রাজধানী কলম্বো ও তার আশপাশের তিনটি গির্জা এবং তিনটি হোটেলসহ আটটি স্থানে সিরিজ বোমা হামলায় অন্তত ২৫৩ জন নিহত হয়। হামলার দায় স্বীকার করে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। ন্যাশনাল তাওহিদ জামাত বা এনটিজে নামে পরিচিত শ্রীলঙ্কার স্থানীয় উগ্রবাদী গোষ্ঠীর শীর্ষ নেতা জাহরান হাশিম মোহাম্মদকে হামলার মূল হোতা হিসেবে সন্দেহ করা হয়।  আইএস-এর পক্ষ থেকেও দাবি করা হয়েছে,বাগদাদির প্রতি আনুগত্য প্রকাশ করে হাশিমের পরিকল্পনা মাফিক ওই হামলা হয়েছে।

শ্রীলঙ্কার গোয়েন্দা সংস্থার চারটি সূত্র জানায়, আদিল আমিজ নামে ওই প্রকৌশলী হামলা চালানো দুই গোষ্ঠীর মধ্যে সংযোগ স্থাপন করেছেন বলে ধারণা তাদের। ইতোমধ্যে আদিলকে গ্রেফতার করা হয়েছে। কিন্তু এতদিন সেই খবর প্রকাশ করা হয়নি। তবে লঙ্কান পুলিশের প্রধান মুখপাত্র রুয়ান গুনাসেকারা বলেন, হামলার চারদিন পরই পুলিশি হেফাজতে নেওয়া হয়েছে আদিলকে। তবে বিস্তারিত কিছু জানাননি তিনি।

ভারতের জাতীয় গোয়েন্দা সংস্থা (এনআইএ) ও গুজরাটের দুই পুলিশ সদস্য জানান, তারা শ্রীলঙ্কা কর্তৃপক্ষকে তথ্য সরবরাহ করছেন। এই নজরদারির বিষয়টি শ্রীলঙ্কা সরকারকে ভারত কখন জানিয়েছে সেই বিষয়ে নিশ্চিত হতে পারেনি রয়টার্স। ওই দুই কর্মকর্তারাও বলতে রাজি হননি যে ভারতে তদন্ত শেষ হওয়ার পরও আদিলের ওপর নজর রাখা হয়েছে কি না।

আদিলের লিংকডিন প্রোফাইলে অনুসারে তিনি একজন প্রকৌশলী। শ্রীলঙ্কার জরুরি আইনে গ্রেফতার হওয়ায় নিজের জন্য কোনও আইনজীবী পাচ্ছেন না তিনি। এই আইন অনুযায়ী তাকে অনির্দিষ্টকালের জন্য আটক রাখা যাবে। আদিলের বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে তার বাবা বলেন, এই অভিযোগ মিথ্যা।

এদিকে ভারতীয় গোয়েন্দাদের দাবি, ২০১৬ সাল থেকে আদিলের ওপর নজর রাখছিলেন তারা। আইএসের সঙ্গে জড়িত থাকার অভিযোগ তার বিরুদ্ধে ভারতীয় আদালতে দুটি চার্জশিটও দাখিল করা হয়। চার্জশিট অনুযায়ী ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও টেলিগ্রামের মাধ্যমে আহমেদাবাদে হামলা চালানোর সঙ্গে জড়িত অন্তত দুইজনের সঙ্গে যোগাযোগ করেছিলেন তিনি।

উবেদ আহমেদ মির্জা ও মোহাম্মদ কাশিমের নামের ওই দুই ব্যক্তির বিরুদ্ধে ‘লোনউলফ’ হামলা পরিকল্পনার অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে। তবে তাদের আইনজীবীরাও এই অভিযোগ অস্বীকার করেছে।

ভারতের এনআইএ’র প্রস্তুত করা আরেকটি চার্জশিটেও নাম ছিল আদিলের। সেখানে বলা হয়, ২০১৬ সালে আইএসের আদর্শ ছড়িয়ে দেওয়ার অভিযোগ আটক তিন ভারতীয়কে অনলাইনে সংশ্লিষ্ট নথি সরবরাহ করছিলেন। শেখ আজহারুল, আদনান হাসান এবং মোহাম্মদ রফি সাদিক শেখ নামে ওই তিন ভারতীয় দিল্লির আদালতে বিচারাধীন। তবে তাদের আত্মীয়ের দাবি, কোনও অপরাধের প্রমাণ নেই তাদের বিরুদ্ধে। এগুলো বানোয়াট।

তবে ইস্টার সানডেতে হামলার ব্যাপারে শুধু এপ্রিলেই অন্তত তিনবার শ্রীলঙ্কাকে সতর্ক করে দিয়েছিল ভারতীয় গোয়েন্দারা।

লঙ্কান কর্তৃপক্ষ জানায়, ন্যাশনাল তাওহীদি জামাত এবং জামাতে মিলাতু ইব্রাহিম নামের দুটি সংগঠন ইস্টার সানডেতে হামলার সঙ্গে জড়িত। এছাড়া হামলার দায় স্বীকার করেছে আইএসও। শ্রীলঙ্কা পুলিশের ক্রিমিনাল ইনভেস্টিগেশন ডিপার্টমন্ট (সিআইডি) এর দুই সূত্র এবং দুই সামরিক কর্মকর্তা জানান, আদিলই ওই দুই গ্রুপের মধ্যে সংযোগ স্থাপন করেন। গোষ্ঠী দুটি ডার্ক ওয়েব ও হোয়াটসঅ্যাপের মাধ্যমে যোগাযোগ করে। 

তবে আদিল শুধু সহযোগীই ছিল নাকি পরিকল্পনাচক্রের সদস্য ছিল তা নিশ্চিত করে বলতে পারেননি গোয়েন্দারা। গত সপ্তাহে ভিরতুসা আইটি ফার্মে অভিযান চালায় পুলিশ। ২০১৩ সালে সেখানে ইন্টার্ন করতেন আদিল। জিজ্ঞাসাবাদের জন্য একজনকে আটকও করা হয়েছে। তবে বিস্তারিত কিছু জানায়নি পুলিশ।

বিগত বছরগুলোতে ভারত বেশ কয়েকটি সন্ত্রাসী হামলা পরিকল্পনা নস্যাৎ করেছে। আদালতের নথি পর্যালোচনা করে রয়টার্স জানায়, লঙ্কান ওই প্রকৌশলী ও দুই ভারতীয়র অনলাইনে যোগাযোগ শুরু হয় ২০১৬ সালে। ২০১৭ সালে গ্রেফতার হওয়ার আগ পর্যন্ত তাদের যোগাযোগ ছিল।

জানা যায়, ওই সময় আদিল ভারতীয়দের জিজ্ঞাসা করেছিল যে তারা শ্রীলঙ্কায় মুসলিমদের ওপর বৌদ্ধদের নিপীড়নের কোনও খবর শুনেছে কি না। তারপর নিজের অভিজ্ঞতা তুলে ধরেন তিনি। আদিলের বাড়িতে আগুন লাগিয়ে দেওয়া হয়। মারধর ও গ্রেফাতরের শিকারও হন তিনি। তবে তদন্তকারী ও শ্রীলঙ্কায় তার প্রতিবেশীদের দাবি এসব কোনও তথ্যই সত্য না।

লঙ্কান গোয়েন্দারা রয়টার্সকে জানায়, আদিল দাবি করেছিলেন তিনি একজন সাংবাদিক ও পিএইচডি করছেন। সেসবও মিথ্যা। তবে ভারতীয়রা আদিলকে বিশ্বাস করেছিলেন। ইস্টার সানডেতে হামলায় নিজ বাড়ি থেকেই যোগাযোগের মাধ্যমে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন আদিল।

সিআইডির এক সূত্র জানায়, আদিলই তাদের প্রধান প্রযুক্তি সহযোগী ছিল। কলম্বোর তাজ সমুদ্র হোটেলে আত্মঘাতী হামলাকারী আব্দুল লতিফ মোহাম্মদ জামিল এই বিষয়ে তাকে সহযোগিতা করেছিল। সামরিক এক সূত্র জানায়, হামলাকারীদের যোগাযোগ স্থাপন, বৈঠক ও প্রশিক্ষণে আদিল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। হামলার এক সপ্তাহ আগেই জামিল, জাহরান হাশিম, ইনসাফ ইব্রাহিম এবং ইলহাম ইব্রাহিমের সঙ্গে দেখা করে আদিল।

সিআইডি’র সূত্র জানায়, আদিল, জাহরান এবং ইব্রাহিম ভাইয়ের একটি জমি ইজারা নিয়ে প্রশিক্ষণ শিবির তৈরি করেছেন। চলতি বছর জানুয়ারিতে সেখানে অভিযান চালিয়ে অনেক বিস্ফোরক উদ্ধার করে পুলিশ। তবে ওই সময় তারা জানতেন না জমির মালিক কে। হামলার চারদিন পর যখন পুলিশ আদিলের বাড়িতে অভিযান চালায় তখন তার কম্পিউটারে কোনও ফাইল খুঁজে পাননি তারা।

/এমএইচ/এএ/
সম্পর্কিত
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
সর্বশেষ খবর
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
রাঙামাটিতে হলো সংসদীয় কমিটির বৈঠক
রাঙামাটিতে হলো সংসদীয় কমিটির বৈঠক
ডুবে যাওয়া জাহাজের ১১ নাবিক উদ্ধার, সবার আগে লাফ দেওয়া মাস্টার নিখোঁজ
ডুবে যাওয়া জাহাজের ১১ নাবিক উদ্ধার, সবার আগে লাফ দেওয়া মাস্টার নিখোঁজ
জাকার্তায় সোনা জিতে বাংলাদেশ পুলিশের ভানরুমের চমক
জাকার্তায় সোনা জিতে বাংলাদেশ পুলিশের ভানরুমের চমক
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা