যুক্তরাষ্ট্রের নিষিদ্ধ তালিকায় হুয়াওয়ে, চীনের ক্ষোভ

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৯:৪৪, মে ১৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৯:৪৮, মে ১৬, ২০১৯

চীনা টেলিকম জায়ান্ট হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। হুয়াওয়ে টেকনোলজি কোম্পানি লিমিটেড এবং ৭০টি শাখাকে মার্কিন বাণিজ্য দফতরের নিষিদ্ধ তালিকার অন্তর্ভুক্ত করা হয়েছে। এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র-চীন ‘বাণিজ্য যুদ্ধে’ বাড়তি উত্তেজনা যুক্ত হলো। এদিকে হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ নিয়ে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ক্ষোভ জানিয়েছে চীন।

হুয়াওয়ে
বুধবার সকালে বিদেশি প্রতিপক্ষের হাত থেকে কম্পিউটার নেটওয়ার্ক সুরক্ষিত করতে অর্থনৈতিক জরুরি অবস্থা ঘোষণার নির্বাহী আদেশে স্বাক্ষর করেন ট্রাম্প। নির্বাহী আদেশে বলা হয়েছে, জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হতে পারে এমন কোনও বিদেশি টেলিকম প্রযুক্তি ব্যবহার করতে পারবে না মার্কিন প্রতিষ্ঠানগুলো। পরে মার্কিন বাণিজ্য মন্ত্রণালয় জানায়, হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে তারা। এ নিষেধাজ্ঞার আওতায় সরকারি অনুমোদন ছাড়া যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠানের সঙ্গে প্রযুক্তিগত আদান-প্রদান করতে পারবে না কোম্পানিটি।

এক বিবৃতিতে মার্কিন বাণিজ্যমন্ত্রী উইলবার রস বলেন, ‘যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্র নীতিমালাজনিত স্বার্থকে ক্ষুণ্ন করে কোনও বিদেশি মালিকানাধীন কোম্পানি যেন আমেরিকান প্রযুক্তি ব্যবহার না করতে পারে তা নিশ্চিত করতে’ এ সিদ্ধান্তকে সমর্থন দিয়েছেন ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্তে ক্ষোভ জানিয়েছে চীন। দেশটির বাণিজ্য মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, চীনা কোম্পানির ওপর অন্য দেশের একতরফাভাবে আরোপিত নিষেধাজ্ঞার ঘোর বিরোধী বেইজিং।
উল্লেখ্য, সম্প্রতি যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশ হুয়াওয়ের বিরুদ্ধে চীনের হয়ে নজরদারি চালানোর অভিযোগ তুলেছে। এসব অভিযোগ অস্বীকার করে আসছে চীনা কোম্পানিটি।

/এফইউ/

লাইভ

টপ