নির্বাচনকে সামনে রেখে কেদারনাথের গুহায় ধ্যানে বসলেন মোদি

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:০১, মে ১৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২২:০০, মে ১৮, ২০১৯

ভারতে সপ্তদশ লোকসভা নির্বাচনে শেষ দফার ভোটগ্রহণকে সামনে রেখে ধ্যানে বসেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ১৯ মে রবিবার এ ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ইতোমধ্যেই শেষ হয়েছে নির্বাচনকেন্দ্রিক প্রচার-প্রচারণা। এরইমধ্যে শনিবার তীর্থস্থান কেদারনাথে গিয়ে পূজা দেন মোদি। এদিন সকাল সাড়ে ৯টায় তার কপ্টার কেদারনাথ মন্দির এলাকায় অবতরণ করে। ২০১৪ সালে ক্ষমতায় আসার পর এ নিয়ে চারবার কেদারনাথ গেলেন মোদি। শনিবার টুইটারে দেওয়া পোস্টে কেদারনাথকে সুমহান পর্বতমালা হিসেবে উল্লেখ করেন মোদি।

ভারতীয় সংবাদমাধ্যম এএনআই জানিয়েছে, রবিবার সকাল পর্যন্ত তিনি ধ্যানমগ্ন অবস্থায় থাকবেন মোদি। ধ্যানে যাওয়ার পথে তিনি কেদারনাথের পরিকাঠামো উন্নয়নের বিষয়টি খতিয়ে দেখেন। এরপর পাহাড়ি রাস্তা বেয়ে উপরে উঠতে শুরু করেন।

প্রায় দুই কিলোমিটার ট্র্যাক করে ওই গুহায় পৌঁছান মোদি। পাহাড়ি পথে তাকে ছাতা ও লাঠি নিয়ে উঠতে দেখা যায়। সংবাদমাধ্যমের অনুরোধে তিনি ধ্যানে বসার ছবি তুলতে দেন। তারপর ওই গুহায় আর কাউকে প্রবেশের অনুমতি দেওয়া হয়নি। সেখানে একান্তে ধ্যান শুরু করেছেন মোদি। ধ্যান চলবে রবিবার সকাল পর্যন্ত।

এর আগে শুক্রবার বিকালে শেষ ধাপের প্রচারণায় সাংবাদিক সম্মেলনে অংশ নেন মোদি। পাঁচ বছরে এটাই তার প্রথম আনুষ্ঠানিক সাংবাদিক সম্মেলন। যদিও সাংবাদিকদের কোনও প্রশ্নের উত্তর দেননি তিনি। নিজের কথাই বলে গেছেন। এদিন মোদি জানান, প্রচার পর্ব শেষ হয়ে যাওয়ায় তিনি সরকারি কাজে ফিরবেন। কিন্তু তিনি যে ধ্যানে বসতে চলেছেন এ বিষয়ে সাংবাদিক সম্মেলনে মুখ খোলেননি মোদি।

এদিকে শেষ দফার নির্বাচনকে সামনে রেখে ভারতে বিজেপিবিরোধী মহাজোট সরকার গঠনের উদ্যোগ জোরালো হয়েছে। কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, তেলেগু দেশম পার্টির (টিডিপি) প্রধান চন্দ্রবাবু নাইডু, বহুজন সমাজবাদী পার্টির মায়াবতীসহ বেশকিছু বিরোধীদল ঐক্য প্রক্রিয়ায় বিজেপিবিরোধী জোট গঠনকে সর্বাগ্রে স্থান দেওয়ার কথা জানিয়েছে।

২৩ মে নির্বাচনি ফল ঘোষণার আগে ২১ মে’র সম্ভাব্য বৈঠক সামনে রেখে বিজেপি বিরোধী দলগুলোকে কাছে আনার চেষ্টা জোরালো করেছেন নাইডু।  বৃহত্তর জোট গঠনের লক্ষ্যে কমিউনিস্ট পার্টি, আম আদমি পার্টিসহ বিভিন্ন আঞ্চলিক দলগুলোও থাকছে সেই ঐক্য প্রক্রিয়ায়। তবে বিজেপির পাশাপাশি কংগ্রেসকেও বিরোধী জোট গঠন প্রক্রিয়ার বাইরে রাখার পক্ষে অবস্থান নিয়েছে কেউ কেউ। সূত্র: জি নিউজ।

/এমপি/

লাইভ

টপ