মোদির ধ্যান! (ভিডিও)

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২৩:৪৭, মে ১৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৪:৫১, মে ১৯, ২০১৯

রবিবার রাত পোহালেই ভোট। তাই আগের দিন শনিবার ভূপৃষ্ঠ থেকে প্রায় ১২ হাজার ফুট উঁচুতে অবস্থিত কেদারনাথ মন্দিরে ধ্যানে বসেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রবিবার সকালে ভোট শুরু হওয়ার আগ পর্যন্ত তিনি ধ্যানেই কাটিয়ে দেবেন।কেদারনাথ মন্দিরের পাশে পবিত্র গুহায় ধ্যানরত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ছবি: আনন্দবাজারের সৌজন্যে

মাত্র ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় গুহার মধ্যে একান্তে ধ্যান করছেন মোদি। তবে সংবাদমাধ্যমের অনুরোধে ধ্যানে বসার কিছু ছবি তুলতে দিয়েছেন তিনি। এরপর থেকে আর কাউকে সেখানে প্রবেশ করতে দেওয়া হয়নি।

শনিবার তীর্থস্থান কেদারনাথে গিয়ে পূজা দেন মোদি। এদিন সকাল সাড়ে ৯টায় তার কপ্টার কেদারনাথ মন্দির এলাকায় অবতরণ করে। ২০১৪ সালে ক্ষমতায় আসার পর এ নিয়ে চারবার কেদারনাথ গেলেন মোদি। শনিবার টুইটারে দেওয়া পোস্টে কেদারনাথকে সুমহান পর্বতমালা হিসেবে উল্লেখ করেন মোদি।

ভারতীয় সংবাদমাধ্যম এএনআই জানিয়েছে, রবিবার সকাল পর্যন্ত তিনি ধ্যানমগ্ন অবস্থায় থাকবেন মোদি। ধ্যানে যাওয়ার পথে তিনি কেদারনাথের পরিকাঠামো উন্নয়নের বিষয়টি খতিয়ে দেখেন। এরপর পাহাড়ি রাস্তা বেয়ে উপরে উঠতে শুরু করেন।

প্রায় দুই কিলোমিটার ট্র্যাক করে ওই গুহায় পৌঁছান মোদি। পাহাড়ি পথে তাকে ছাতা ও লাঠি নিয়ে উঠতে দেখা যায়। সংবাদমাধ্যমের অনুরোধে তিনি ধ্যানে বসার ছবি তুলতে দেন। তারপর ওই গুহায় আর কাউকে প্রবেশের অনুমতি দেওয়া হয়নি। সেখানে একান্তে ধ্যান শুরু করেছেন মোদি। ধ্যান চলবে রবিবার সকাল পর্যন্ত।

এর আগে শুক্রবার বিকালে শেষ ধাপের প্রচারণায় সাংবাদিক সম্মেলনে অংশ নেন মোদি। পাঁচ বছরে এটাই তার প্রথম আনুষ্ঠানিক সাংবাদিক সম্মেলন। যদিও সাংবাদিকদের কোনও প্রশ্নের উত্তর দেননি তিনি। নিজের কথাই বলে গেছেন। এদিন মোদি জানান, প্রচার পর্ব শেষ হয়ে যাওয়ায় তিনি সরকারি কাজে ফিরবেন। কিন্তু তিনি যে রাষ্ট্রীয় দায়িত্ব ফেলে ধ্যানে বসতে চলেছেন এ বিষয়ে সাংবাদিক সম্মেলনে মুখ খোলেননি মোদি।

/এমপি/

লাইভ

টপ