অস্ট্রেলিয়া নির্বাচনে চমক, পুনরায় প্রধানমন্ত্রী হচ্ছেন স্কট মরিসন

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০১:০৫, মে ১৯, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০১:২০, মে ১৯, ২০১৯

অস্ট্রেলিয়ার জাতীয় নির্বাচনে সবাইকে চমকে দিয়ে আবারও জয় পেয়েছেন বর্তমান প্রধানমন্ত্রী স্কট মরিসন। এর আগে বুথফেরত জরিপসহ অন্যান্য জরিপে বিরোধী দল লেবার পার্টির জয়ের আভাস মিলেছিলো। তবে সেই ধারণা ভেঙে নির্বাচনে জিতে সবাইকে চমকে দিয়েছেন মরিসন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

 দেশটির ১৫১টি নির্বাচনী আসনে ভোট গ্রহণ করা হয়, যার মধ্যে সরকার গঠন করতে ৭৬টি আসনে জয় প্রয়োজন হয় একটি দলের। তবে এখনো পর্যন্ত ৭৪টি আসনে জয়লাভ করেই নতুন সরকার গঠন নিশ্চিত করেছে লিবারেল ও ন্যাশনাল পার্টি জোট দল। অন্যদিকে লড়াইয়ে থাকা বিরোধী লেবার পার্টি পেয়েছে ৬৫টি আসন।

অস্ট্রেলিয়ার ৪৬তম জাতীয় নির্বাচনে তুমুল লড়াইয়ের শুরু থেকেই এগিয়ে ছিল ক্ষমতাসীন লিবারেল পার্টি। নির্বাচনে জয়ের পর স্কট মরিসন বলেন, তিনি সবসময়ই অলৌকিক কিছুতে বিশ্বাস করেন। পুনরায় তার জোটকে নির্বাচিত করায় সমর্থকদের ধন্যবাদ জানিয়েছেন তিনি। আর বিরোধীদলীয় নেতা বিল শর্টেন হার মেনে পদত্যাগের ঘোষণা দিয়েছেন।

এর আগে বুথ ফেরত জরিপে লেবার পার্টিরই  জয়ের আভাস পাওয়া গেছিলো। এবারের নির্বাচনে ১ কোটি ৬৪ লাখ ভোটার অংশ নেন। এখন পর্যন্ত চূড়ান্ত ফল পাওয়া না গেলেও লিবারেল পার্টির জয় নিশ্চিত।  প্রথমবারের মতো নির্বাচিত প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন স্কট মরিসন। গত বছর দলীয়ভাবে প্রধানমন্ত্রীর আসনে বসেছিলেন তিনি। 

/এমএইচ/

লাইভ

টপ