পশ্চিমবঙ্গেও বিজেপি ঢেউ!

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:৩৬, মে ১৯, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২২:৪৩, মে ১৯, ২০১৯

ভারতে এবারের লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গেও ঢেউ তুলতে সক্ষম হয়েছে বিজেপি। ২০১৪ সালের নির্বাচনে যেখানে এ রাজ্যে মাত্র দুটি আসন পেয়েছিল দলটি, এবার সেখানে তারা ১৬টি আসন পেতে পারে। এমনটাই বলছে এবিপি-নিয়েলসন-এর বুথফেরত জরিপ।

ভারতে কয়েক দশকের মধ্যে অনুষ্ঠিত সবচেয়ে তিক্ততাপূর্ণ নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়েছে রবিবার (১৯ মে)। দেড় মাস ধরে সাত ধাপে অনুষ্ঠিত হয়েছে লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ। আগামী ২৩ মে (বৃহস্পতিবার) ফল ঘোষণা করা হবে। আর তার আগেই বুথফেরত জরিপগুলো আভাস দিতে থাকবে কীভাবে মোদির বিজেপি, রাহুল গান্ধীর কংগ্রেস, তাদের জোটভুক্ত দল ও অন্য দলগুলো কত সংখ্যক আসন পাচ্ছে।

এবিপি-নিয়েলসন-এর বুথফেরত জরিপ অনুযায়ী, গতবারের চেয়ে এবারের নির্বাচনে ১০ আসন কম পেতে পারে পশ্চিমবঙ্গের বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দল তৃণমূল কংগ্রেস। এবারের নির্বাচনে রাজ্যে তৃণমূল পেতে পারে ২৪টি আসন। বিজেপি পেতে পারে ১৬টি আসন। আর কংগ্রেস পেতে পারে মাত্র ২টি আসন। পশ্চিমবঙ্গে একসময় ক্ষমতায় থাকা বামদের এবার রাজ্যে কোনও আসন জেতার আভাস মেলেনি বুথফেরত জরিপে।

অন্যদিকে নিউজ ১৮-আইপিএসওএস-এর এক্সিট পোল অনুযায়ী, বিয়াল্লিশে বিয়াল্লিশের লক্ষ্য পূরণ না হলেও লোকসভা নির্বাচনে বাংলায় জয়ের হাসি হাসতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়।

নিউজ ১৮-আইপিএসওএস-এর বুথ ফেরত জরিপ বলছে, পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেস পেতে পারে ২৫ থেকে ২৮টি আসন। বিজেপি পেতে পারে ৩-৭টি আসন। অথচ ২০১৪ সালের নির্বাচনে এ রাজ্যে ৩৪টি আসনে জয়লাভ করেন তৃণমূল কংগ্রেস প্রার্থীরা।

দুই বুথফেরত জরিপে দেখা গেছে, শুধু পশ্চিমবঙ্গ নয়, সারাদেশেই ভালো করেছে বিজেপি জোট। রিপাবলিক সি-ভোটার ও টাইমস নাও-ভিএমআর প্রকাশিত জরিপে আভাস দেওয়া হয়েছে, প্রায় তিনশ’র কাছাকাছি আসন নিয়ে আবারও নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। এদিকে এ পর্যন্ত পাওয়া জরিপের ফলাফলকে গড় করে সম্প্রচারমাধ্যম এনডিটিভি বলছে, ২৩ তারিখ ঘোষিত ফলাফলে ২৯৮টি আসন পেতে যাচ্ছে বিজেপি জোট। উল্লেখ্য, বুথফেরত জরিপের অনুমান যে সবসময় ঠিক হয়, তা নয়। ২০১৪ সালের জরিপের অনুমান ঠিক হলেও ২০০৯ সালের নির্বাচনে সঠিক অনুমান দাঁড় করাতে ব্যর্থ হয়েছিল জরিপ পরিচালনাকারী প্রতিষ্ঠানগুলো।

রিপাবলিক সি-ভোটারের অনুমান, লোকসভার ৫৪৩ আসনের মধ্যে ৩০০টিরও বেশি আসন পেতে যাচ্ছে বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স-এনডিএ। একইরকম ফলাফল এসেছে টাইমস নাও-ভিএমআর-এর জরিপেও। তারাও বলছে, তিন শতাধিক আসন নিয়ে বিজয়ী হতে যাচ্ছে বিজেপি। এনডিটিভি এ পর্যন্ত পাওয়া জরিপের ফলাফলের গড় করে এনডিএ জোটের ২৯৮টি আসন পাওয়ার সম্ভাবনার কথা জানিয়েছে। তাদের দেওয়া ধারণা অনুযায়ী, জোটবদ্ধভাবে কংগ্রেস পেতে যাচ্ছে ১২৮টি আসন। সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।

/এমপি/এমওএফ/

লাইভ

টপ