বিজেপিকে ছাড়া সরকার গঠন নিয়ে মমতার সঙ্গে বৈঠকে নাইডু

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২১:৫১, মে ২০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:৫৩, মে ২০, ২০১৯

লোকসভা নির্বাচনে ফলাফল ঘোষণার পর বিজেপি ছাড়া সরকার গঠন নিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের সঙ্গে বৈঠক করেছেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু। চূড়ান্ত ফলাফলে ঝুলন্ত রায় আসলে বিজেপিকে ছাড়া কিভাবে সরকার গঠন সম্ভব তা নিয়ে আলোচনা করেন দুই নেতা। তৃণমূল কংগ্রেসের এক সূত্রকে উদ্ধৃত করে এই তথ্য জানিয়েছে ইন্ডিয়া টাইমস।

কয়েক দশকের মধ্যে ভারতের সবচেয়ে তিক্ততাপূর্ণ নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়েছে রবিবার (১৯ মে)। দেড় মাস ধরে সাত ধাপে অনুষ্ঠিত লোকসভা নির্বাচনের ভোটগ্রহণের ফল ঘোষণা করা হবে আগামী ২৩ মে (বৃহস্পতিবার)। ১৯ মে ভোটগ্রহণ শেষ হওয়ার পর বুথফেরত জরিপগুলো ফলের আভাস দিতে শুরু করেছে। দুই বুথফেরত জরিপে আবারও বিজেপি নেতৃত্বাধীন জোটের ক্ষমতায় আসার আভাস পাওয়া গেছে। তবে বিরোধীদলগুলো এই ফলাফল প্রত্যাখ্যান করেছে।

সোমবার ‘মহাগাটবন্ধন’ নামে বিশাল জোট তৈরির পরিকল্পনার অংশ হিসেবে মমতার সঙ্গে ৪৫ মিনিট বৈঠক করেন নাইডু। এর আগে কংগ্রেসসভাপতি রাহুল গান্ধী এবং ইউপিএ জোটের চেয়ারপারসন সোনিয়া গান্ধীর সঙ্গে সাক্ষাৎ করেছেন তিনি।  

দলীয় সূত্র জানায়, বৈঠকে বিজেপিকে ছাড়া স্থানীয় দলগুলোর সমর্থন নিয়ে কিভাবে সরকার গঠন করা যায় তা নিয়ে আলোচনা করা হয়েছে। এক সূত্র বলেন, ‘আজকের বৈঠকে সিদ্ধান্ত হয়েছে যে ২৩ মে চূড়ান্ত ফলাফলের পর মহাগাটবন্ধনের অন্যান্য শরিকদের সঙ্গে বৈঠকে বসা হবে। 

মমতা দিল্লি যাবেন কি না সেই সিদ্ধান্তও নেওয়া হবে ফলাফলের পর। ইতোমধ্যে দিল্লির উদ্দেশ্যে রওনা দিয়েছেন নাইডু। এর আগে সমাজবাদী দলের প্রধান আখিলেশ যাদবও মমতা বন্দোপাধ্যায়কে ফোন দিয়ে মহাগাঁটবন্ধন গঠনের প্রস্তাব দিয়েছিলেন।

শনিবার বহুজন সমাজ পার্টির নেত্রী মায়াবতী এবং অখিলেশ যাদবের সঙ্গে সাক্ষাৎ করেন চন্দ্রবাবু নাইডু। সোমবারের বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে সিরিজ বৈঠকে তিনি মায়াবতী ও অখিলেশ যাদবের সঙ্গে তার বৈঠকের বিস্তারিত তুলে ধরেন। বিজেপিবিরোধী জোট গঠনে তৎপর তেলেগু দেশম পার্টির নেতা চন্দ্রবাবু নাইডু বলেছেন, এই জরিপ মানুষের হৃদস্পন্দন ধরতে ব্যর্থ হয়েছে।

/এমএইচ/

লাইভ

টপ