আমিরাতে প্রথমবারের মতো প্রবাসীদের জন্য ‘গোল্ডেন কার্ড’

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২৩:২১, মে ২১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২৩:২২, মে ২১, ২০১৯

বিদেশি বিনিয়োগকারী ও বিশেষজ্ঞ পেশাদার ব্যক্তিদের আকর্ষণ করতে প্রথমবারের মতো সংযুক্ত আমিরাত প্রবাসীদের জন্য স্থায়ী বসবাসের সুবিধা চালু করেছে। বিদেশি স্থায়ী বসবাসের এই ব্যবস্থাকে নাম দেওয়া হয়েছে ‘গোল্ডেন কার্ড’।

গোল্ডেন কার্ডের আওতায় বিনিয়োগকারী, বিভিন্ন খাতে দক্ষতা সম্পন্ন বিশেষজ্ঞদের স্থায়ীভাবে বসবাসের অনুমতি দেওয়া হবে।

মঙ্গলবার এই ব্যবস্থা চালু করার ঘোষণা দিয়েছেন আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক শেখ মুহাম্মদ বিন রাশিদ আল মাকতুম। টুইটারে তিনি ঘোষণা দেন, আজ আমরা স্থায়ী বসবাসের অনুমতি গোল্ডেন কার্ড ব্যবস্থা চালু করেছি।

আল মাকতুম জানান, গোল্ডেন কার্ড ব্যবস্থার প্রথম সুবিধাভোগীরা হবে ৬ হাজার ৮০০ বিনিয়োগকারী। যাদের দেশটিতে ১০০ বিলিয়ন ডলারের বেশি বিনিয়োগ রয়েছে।

এক সপ্তাহ আগে আমিরাত ছয় মাসের মাল্টিপল ভিসা সুবিধা চালু করে। আমিরাতের নাগরিক নন কিন্তু দেশটিতে দীর্ঘ মেয়াদে বিনিয়োগ করতে চান তাদের জন্য এই ভিসা সুবিধা চালু করা হয়।

এর আগে মধ্যপ্রাচ্যের আরেক দেশ সৌদি আরবও ধনী ও দক্ষ বিদেশি পেশাজীবীদের সরাসরি স্থায়ী বসবাসের অনুমতি দিতে গ্রিন কার্ড চালু করেছে। ‘বিশেষ সুবিধাপ্রাপ্ত ইকামা’ নামের এই পরিকল্পনার আওতায় বসবাসের অনুমতি পাওয়া প্রবাসীরা দেশটিতে সম্পত্তি কেনার সুযোগ পাবেন। কোনও সৌদি স্পন্সর ছাড়াই পরিবারের সঙ্গে দেশটিতে বসবাস করতে পারবেন তারা।

 

/এএ/

লাইভ

টপ