সহিংসতার আশঙ্কায় ভারতের রাজ্যগুলোতে কেন্দ্রের সতর্ক বার্তা

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২২:২৩, মে ২২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২২:২৪, মে ২২, ২০১৯

ভারতের লোকসভা নির্বাচনের ভোট গণনা শুরু হবে আগামীকাল বৃহস্পতিবার। ভোট গণনার সময় সহিংসতার ছড়ানোর উসকানির আশঙ্কায় বুধবার সবগুলো রাজ্যের কাছে সতর্ক বার্তা পাঠিয়েছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর জানিয়েছে।

বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় সবগুলো রাজ্যের প্রধান পুলিশ কর্মকর্তা ও প্রধান সচিবদের সতর্ক করে জানিয়েছে, বিভিন্ন স্থানে সহিংসতার উসকানি ও গণনা ভণ্ডুল করার ডাক দেওয়ার প্রেক্ষিতে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে সুরক্ষা নিশ্চিত করতে হবে।

মন্ত্রণালয়ের সতর্ক বার্তায় বলা হয়েছে,  রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের স্ট্রং রুম, যেখানে ভোটযন্ত্রগুল‌ি রাখা হয়েছে ও গণনাকেন্দ্রগুলিতে নিরাপত্তার পর্যাপ্ত ব্যবস্থা রাখতে।

মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, কেন্দ্রীয় নিরাপত্তা সংস্থা খবর পেয়েছে কোনও কোনও সংগঠন ও ব্যক্তির উসকানিমূলক মন্তব্যের কারণে উত্তর প্রদেশ, পশ্চিমবঙ্গ, বিহার ও ত্রিপুরায় সহিংসতার আশঙ্কা ও ভোটগণনায় ব্যাঘাত ঘটতে পারে।

১১ এপ্রিল  থেকে ১৯ মে পর্যন্ত সাত দফায় লোকসভার ভোট গ্রহণ হয়েছে। এবার ৯০ কোটি ভোটারের মধ্যে ৬৭ শতাংশ ভোট দিয়েছেন। তবে কয়েকটি স্থানে বিক্ষিপ্ত সহিংসতার খবর পাওয়া গিয়েছে। বিজেপির বিরোধী রাজনৈতিক দলগুলি ভোটযন্ত্র বিকৃতি ও কোনও কোনও অঞ্চলে নির্বাচনি কর্মকর্তাদের হুমকির অভিযোগ জানিয়েছে বিজেপির বিরুদ্ধে।

মঙ্গলবার রাষ্ট্রীয় লোক সমতা পার্টির নেতা ও সাবেক কেন্দ্রীয় মন্ত্রী উপেন্দ্র কুশওয়াহা জনতার পক্ষে প্রতিহিংসামূলক কার্যকলাপের হুমকি দিয়েছেন।

ভোট গণনার ঠিক আগে বিভিন্ন রাজ্যের বিরোধী দলগুলো ভোট গণনার কেন্দ্রগুলোতে সতর্ক প্রহরা বসিয়েছে। 

 

/এএ/

লাইভ

টপ