বামশূন্য হতে চলেছে ভারতের লোকসভা?

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৭:৩০, মে ২৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২৩:৩০, মে ২৪, ২০১৯

ভারতের একটি রাজ্যে এখনও বামপন্থী সরকার রয়েছে। কিছুদিন আগে ছিল আরও দুটি রাজ্যে। অথচ কেরালা, ত্রিপুরা ও পশ্চিমবঙ্গে এবারের লোকসভা নির্বাচনের ভোট গণনায় কোনও আসনেই এগিয়ে নেই ভারতের বামেরা।

পশ্চিমবঙ্গের ৪২, কেরালার ২০ এবং ত্রিপুরার দুটি আসনেই পিছিয়ে রয়েছে বামেরা। তামিলনাড়ু, রাজস্থান, বিহার, হরিয়ানা এবং মহারাষ্ট্রের যে আসনগুলোতে প্রার্থী দিয়েছিল বামপন্থী দলগুলো, সেই আসনগুলোতেও পিছিয়ে রয়েছে তারা।

প্রথম রাউন্ড গণনা একেবারেই প্রাথমিক পর্যায়ে। এই ট্রেন্ড দেখে শেষ পর্যন্ত কী হবে তা আন্দাজ করা যায় না। তবে এখন পর্যন্ত যা ট্রেন্ড, তাতে এই ধারা বজায় থাকলে, একজনও বাম সদস্য থাকবেন না লোকসভায়।

শুধু আসন নয়, ভোট শতাংশের বিচারেও অনেকটা পিছিয়ে বামেরা। কেরালায় ৩০ শতাংশের বেশি ভোট পেলেও পশ্চিমবঙ্গ ও ত্রিপুরায় ভোটের হার ১০ শতাংশের নিচে নেমে এসেছে।

পশ্চিমবঙ্গ ও ত্রিপুরায় যে বামেরা শূন্য হবে, সেই ইঙ্গিত একাধিক বুথফেরত জরিপে এসেছিল। কিন্তু কেরালায় এমন অবস্থা হবে, তা বোধহয় স্বপ্নেও ভাবেননি প্রকাশ কারাট, সীতারাম ইয়েচুরি, পিনারাই বিজয়নরা। তবুও বাম নেতৃত্বের আশা, পশ্চিমবঙ্গ, ত্রিপুরায় না পারলেও কেরালায় অন্তত কয়েকটা আসন পাওয়া যাবে।

 

/এএ/এমওএফ/

লাইভ

টপ