পদত্যাগের প্রস্তাব রাহুল গান্ধীর, সম্মতি নেই সোনিয়ার

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১১:২৯, মে ২৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৬:০৭, মে ২৪, ২০১৯

নিজের  নেতৃত্বে টানা দ্বিতীয়বারের মতো লোকসভা নির্বাচনে বিজেপির কাছে পরাজিত হওয়ার পর কংগ্রেস প্রেসিডেন্টের পদ থেকে পদত্যাগের প্রস্তাব দিয়েছেন রাহুল গান্ধী। তবে কংগ্রেসের সাবেক প্রেসিডেন্ট ও ইউপিএ জোট নেতা সোনিয়া গান্ধী তার এই প্রস্তাবে সায় দেননি। নিজস্ব সূত্রের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম নিউজএইটটিন জানিয়েছে আগামী কয়েকদিনের মধ্যে অনুষ্ঠিতব্য কংগ্রেস ওয়ার্কিং কমিটির সভায় বিষয়টি তোলা হবে।রাহুল গান্ধী (পুরনো ছবি)

সাত দফায় অনুষ্ঠিত ১৭ তম লোকসভা নির্বাচনের ভোট গণনা হয় ২৩ মে। এদিন নির্বাচন কমিশনের দেওয়া ফল অনুযায়ী ৫৪২টি আসনের মধ্যে ৩৫১টি আসনে এগিয়ে রয়েছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। আর কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোট এগিয়ে রয়েছে  ৯১টি আসনে। কংগ্রেসের নিজস্ব আসন বলে পরিচিত উত্তর প্রদেশের আমেথি আসনে বিজেপির স্মৃতি ইরানির কাছে পরাজিত হয়েছেন রাহুল গান্ধী নিজেও।

১৯৮৪ সালে কংগ্রেসের পর লোকসভায় সর্ববৃহৎ একক সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে আবির্ভূত হতে যাচ্ছে বিজেপি। ২০১৪ সালে প্রথমবারের মতো রাহুলের নেতৃত্বাধীন কংগ্রেসকে হারিয়ে লোকসভায় একক সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে আত্মপ্রকাশ করে বিজেপি।  বৃহস্পতিবার ঘোষিত ফল অনুযায়ী ২০১৪ সাল থেকে এবারে কংগ্রেসের কিছু আসন বাড়লেও বিজেপির কাছে বড় ব্যবধানেই হারতে হয়েছে তাদের। দুইবারই কংগ্রেসের নেতৃত্ব দিয়েছেন রাহুল। তবে বৃহস্পতিবার পরাজয়ের কারণ ব্যাখ্যা করতে অস্বীকার করেন রাহুল। তিনি বলেন, আজ শুধু ভারতের রায়কে সম্মান করার দিন। আর পরাজয় নিয়ে চুল চেরা বিশ্লেষণ হবে কংগ্রেসের ওয়ার্কিং কমিটির সভায়।

বৃহস্পতিবারের ঘোষিত ফলাফলে হিন্দি মাতৃভূমি বলে পরিচিত ভারতের উত্তর ও মধ্যাঞ্চলীয় মানচিত্র থেকে প্রায় বিতাড়িত হয়েছে কংগ্রেস।  কেবলমাত্র পাঞ্জাব ও কেরালায় দুটি আসনে বিজেপিকে হারিয়েছে কংগ্রেস। এরমধ্যে কেরালার ওয়ানান্দে নিজের দ্বিতীয় আসনে প্রতিদ্বন্দ্বিতা করা রাহুল বিজেপিকে হারিয়েছেন।

ঐতিহ্যগতভাবে কংগ্রেসের আসন বলে পরিচিত উত্তর প্রদেশের আমেথিতে রাহুল পরাজিত হয়েছেন বিজেপি নেতা ও কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানির কাছে। তিন লাখ ভোট গণনা বাকি থাকতেই ইরানির কাছে পরাজয় মেনে নিয়েছেন তিনি। কংগ্রেসের সংবাদ সম্মেলনে তিনি বলে, আমেথিতে জয় পাওয়ায় স্মৃতি ইরানিকে আমি অভিনন্দন জানাচ্ছি।

অন্যদিকে রায়বেরালিতে নিজের আসন ধরে রেখেছেন কংগ্রেস প্রেসিডেন্ট রাহুল গান্ধী। ২০০৪ সাল থেকে তার দুর্গ বলে বিবেচিত হয়ে আসছে আসনটি। প্রায় এক লাখ ভোট ব্যবধানে সেখানে বিজেপি প্রার্থীকে হারিয়েছেন তিনি।

/জেজে/

লাইভ

টপ