ফল বিপর্যয়ের পর তিন ভাষায় কবিতা মমতার

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৬:১২, মে ২৫, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০৬:২৩, মে ২৫, ২০১৯

ভারতের ২০১৪ সালের লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গের ৪২টি আসনের মধ্যে ৩৪টিই পেয়েছিল তৃণমল কংগ্রেস। এবার সেখানে মাত্র ২২টি আসন পেয়েছে দলটি। অন্যদিকে গত নির্বাচনে রাজ্যে মাত্র দুইটি আসনে জয় পাওয়া বিজেপি ছিনিয়ে নিয়েছে ১৮টি আসন। এমন পরিস্থিতিতে প্রথমে জানা গিয়েছিল, সাংবাদিক সম্মেলন করবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার দিনভর তার অপেক্ষায় ছিলেন সাংবাদিকরা। কিন্তু বিকেলের দিকে তিনি জানিয়ে দেন, কোনও সাংবাদিক সম্মেলন নয়। লোকসভা নির্বাচনের ফল ঘোষণার পর এখনও পর্যন্ত ক্যামেরার সামনে আসেননি মমতা। ফল প্রকাশের পরদিন শুক্রবার আড়াল থেকে তিন ভাষায় কবিতা লিখে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন তিনি।

এর আগে ফল প্রকাশের দিন এক টুইটে বুঝিয়ে দেন নিজের বক্তব্য। বৃহস্পতিবার লিখেছিলেন, ‘সব হারই পরাজয় নয়।’ শুক্রবার লিখলেন ‘মানি না’ শিরোনামের কবিতা। শুধু বাংলায় নয়, ইংরেজি ও হিন্দিতে এর অনুবাদও পোস্ট করেছেন। আর সেই কবিতার মধ্য দিয়ে বোঝাতে চেয়েছেন, তিনি সব ধর্মের সমন্বয় চান।

মমতা সাধারণত কবিতা লেখেন বাংলায়। তবে এবার তিন ভাষায় পোস্ট করে হয়তো নিজের কাব্য-বার্তা জাতীয় পর্যায়ে পৌঁছে দিতে চাইছেন এ ঝানু রাজনীতিক। এই প্রথম কবিতার মাধ্যমে নিজের মতো লিখেছেন– ‘সাম্প্রদায়িকতার রঙ আমি বিশ্বাস করি না…।’ সূত্র: দ্য ওয়াল।

/এমপি/

লাইভ

টপ