ইরাকে ৩ ফরাসি আইএস সদস্যের মৃত্যুদণ্ড

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২৩:১৩, মে ২৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২৩:১৪, মে ২৬, ২০১৯

ইরাকের একটি আদালত তিন ফরাসি নাগরিককে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটে (আইএস) যোগ দেওয়ার অভিযোগে দোষী সাব্যস্ত করে মৃত্যুদণ্ডের রায় দিয়েছে। ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, কেভিন গনট, লিওনার্দো লোপেজ ও সেলিম ম্যাকু নামের ওই তিন আইএস সদস্য আপিলের জন্য ৩০ দিন সময় পাবেন।

সিরিয়ায় মার্কিন সমর্থিত যোদ্ধারা ১২ জন ফরাসি নাগরিককে বন্দি করে। ফেব্রুয়ারিতে তাদের ইরাকে পাঠানো হয় বিচারের জন্য।

ফ্রান্সের নাগরিক হিসেবে এই তিনজন আইএস সদস্য হিসেবে প্রথম মৃত্যুদণ্ডের সাজা পেলো। এই সাজার প্রেক্ষিতে কোনও প্রতিক্রিয়া এখনও জানায়নি ফ্রান্স। তবে ফেব্রুয়ারিতে যখন বিষয়টি নিয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর কাছে জানতে চাওয়া হয় তিনি মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়ে বলেছিলেন, এটা ইরাকের বিষয়।

মানবাধিকার সংগঠনগুলো ইরাকে আইএস যোদ্ধাদের বিচার নিয়ে সমালোচনা করেছে। অ্যাক্টিভিস্টদের দাবি, আদালতে অনেক সময় পারিপার্শ্বিক প্রমাণ ও জোর করে স্বীকারোক্তি আদায় কার হচ্ছে।

২০১৭ সালের শেষ দিকে ইরাক বিজয় ঘোষণার আগ পর্যন্ত সিরিয়া ও ইরাকে বিশাল ভূখণ্ড নিয়ন্ত্রণ করতো আইএস। সিরিয়ায় আইএসবিরোধী যুদ্ধে প্রধানভাবে অংশ নেয় মার্কিন সমর্থিত কুর্দি যোদ্ধারা। মার্চ মাসে সিরিয়ায় আইএসের সর্বশেষ ঘাঁটি দখল করে তারা।

ধারণা করা হয়, সিরীয় কুর্দিরা প্রায় ১ হাজার বিদেশি আইএস যোদ্ধাকে গ্রেফতার করেছে। এদের মধ্যে নারী ও শিশুরা আছে। ইরাক কুর্দিদের বন্দি করা সব যোদ্ধাদের বিচারের প্রস্তাব দেয়। যদিও এখন পর্যন্ত কোনও মৃত্যুদণ্ড কার্যকর করা হয়নি।

/এএ/

লাইভ

টপ