ভারতে নতুন লোকসভার অধিবেশন শুরু ৬ জুন

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৮:৪১, মে ২৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৮:৪৩, মে ২৭, ২০১৯

ভারতে নতুন লোকসভার অধিবেশন শুরু হতে যাচ্ছে আগামী ৬ জুন। চলবে ১৫ জুন পর্যন্ত। সূত্রের বরাত দিয়ে সোমবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। তবে আনুষ্ঠানিকভাবে অধিবেশনের চূড়ান্ত তারিখ ঠিক হবে ৩১ মে নতুন মন্ত্রিসভার প্রথম বৈঠকে। তার আগের দিন দ্বিতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন নরেন্দ্র মোদি।

অধিবেশনের প্রথম দিন অর্থাৎ ৬ জুন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ পার্লামেন্টের দুই কক্ষের যুগ্ম সিটিং পরিচালনা করবেন। একজন প্রো-টাইম স্পিকারও নিযুক্ত করা হবে সেদিনই। নবনির্বাচিত এমপিদের শপথ গ্রহণ পরিচালনা করবেন সেই প্রো-টাইম স্পিকার।

সূত্র অনুযায়ী, ১০ জুন নতুন স্পিকার নির্বাচন করা হবে। স্পিকার নির্বাচনের পরে দুই কক্ষই প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাবে। মোদি তার বক্তব্যে এর উত্তর দেবেন।

সরকারি সূত্র থেকে পাওয়া খবর অনুযায়ী, রাষ্ট্রপতি ভবনে আগামী ৩০ মে বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় এক অনুষ্ঠানে নবনির্বাচিত প্রধানমন্ত্রী ও মন্ত্রিপরিষদের অন্য সদস্যদের শপথগ্রহণ করাবেন রাষ্ট্রপতি। তবে মন্ত্রীসভায় সম্ভাব্য নতুন মুখ হিসেবে কারা থাকছেন, সে ব্যাপারে গোপনীয়তা বজায় রাখা হয়েছে।

নরেন্দ্র মোদি প্রথম বিজেপি নেতা হিসেবে দ্বিতীয়বারের জন্য প্রধামন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন। এর আগে এই কৃতিত্ব দেখিয়েছেন তিন কংগ্রেস নেতানেত্রী। তারা হলেন জওহরলাল নেহরু, ইন্দিরা গান্ধী ও মনমোহন সিংহ।

এদিকে শপথ গ্রহণের আগে উত্তর প্রদেশের বারাণসীতে অবস্থিত কাশি বিশ্বনাথ মন্দিরে পূজা দিয়েছেন মোদি। এই বারাণসী তাকে আবারও লোকসভায় যাওয়ার সুযোগ করে দিয়েছে। শুধু তাই নয় গতবারের চেয়ে এবার এক লাখ বেশি ভোট পেয়েছেন মোদি। আর তাই নির্বাচনের ফল প্রকাশের পরেই জানিয়েছিলেন কাশির বাসিন্দাদের ধন্যবাদ জানাতে যাবেন। সে অনুযায়ী সোমবার বারাণসীতে গিয়ে কাশি বিশ্বনাথ মন্দিরে পূজা দেন মোদি।

হেলিকপ্টারযোগে প্রথমে শহরের পুলিশ লাইনে এসে অবতরণ করেন মোদি। সেখান থেকে সড়ক পথে যান মন্দিরে। তার সফর ঘিরে ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা করা হয়। গতবার নির্বাচনে জেতার পর যেভাবে পূজা দিয়েছিলেন এবারও সেভাবেই পূজা দেন তিনি। অনুসারীরা যাতে পূজা দেখতে পান সেজন্য মন্দিরের বাইরে এলইডি স্ক্রিন বসানো হয়। বিজেপির পতাকায় ছেয়ে গেছে পুরো শহর।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার ভারতের ৫৪৩ আসনের ১৭তম লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়। এতে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন এনডিএ জোট ৩৫২ আসনে জয় নিয়ে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায়। শনিবার পার্লামেন্ট ভবনের সেন্টার হলে এনডিএ জোটের আইনপ্রণেতাদের ‌এক বৈঠকে নেতা নির্বাচিত হন নরেন্দ্র মোদি। পরে ওইদিন রাতেই তিনি জোটসঙ্গীদের নিয়ে রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের সাথে সাক্ষাৎ করে সরকার গঠনের দাবি করেন। পরে রাষ্ট্রপতি তাকে শপথ দিন নির্ধারণ ও মন্ত্রিসভার সদস্যদের নাম পাঠাতে বলেন।

/এমপি/

লাইভ

টপ