X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

সুইডেনে অ্যাসাঞ্জের আটকের আবেদন খারিজ

বিদেশ ডেস্ক
০৪ জুন ২০১৯, ১৭:২১আপডেট : ০৪ জুন ২০১৯, ১৭:২২

সুইডেনে উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে আটকের আবেদন খারিজ করে দিয়েছে দেশটির এক আদালত। দেশটির আপসালার এক আদালত জানায় তাকে আটকের প্রয়োজন নেই। ফলে প্রসিকিউটরদের অ্যাসাঞ্জকে সুইডেনে প্রত্যর্পণের প্রচেষ্টা আটকে গেল।

সুইডেনে অ্যাসাঞ্জের আটকের আবেদন খারিজ সুইডেনে দুই নারীকে ধর্ষণের অভিযোগ ওঠার পর ২০১২ সালে যুক্তরাজ্যের আদালত থেকে কয়েক দফা জামিন নেন উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। পরে তাকে সুইডেনে ফেরত পাঠানো হলে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেওয়া হতে পারে এমন আশঙ্কায় লন্ডনের ইকুয়েডর দূতাবাসে রাজনৈতিক আশ্রয়ে নেন তিনি। গত ১১ এপ্রিল তার রাজনৈতিক আশ্রয় বাতিলের পর তাকে ব্রিটিশ পুলিশের হাতে তুলে দেয় ইকুয়েডর। ওই দিনই তাকে ব্রিটিশ আদালতে তোলা হলে জামিনের শর্ত ভঙ্গের অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়। গত ১ মে ৫০ সপ্তাহের কারাদণ্ড দিয়েছে ব্রিটিশ আদালত। আর তার একদিন পরই (২ মে) যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণের ব্যাপারে ব্রিটিশ আদালতে তার বিরুদ্ধে শুনানি শুরু হয়। গ্রেফতারের পর থেকে ‘যুক্তরাজ্যের গুয়ান্তানামো বে’ খ্যাত কুখ্যাত কারাগারে রাখা হয়েছে অ্যাসাঞ্জকে।

২০১০ সালের ধর্ষণ অভিযোগকে ভিত্তি করে তাকে সুইডেনে আনার আবেদন করেছিলেন প্রসিকিউটাররা। ২০১৭ সালে তদন্ত কার্যক্রম বন্ধ করলেও চলতি বছর এপ্রিলে আবারও এর তদন্ত শুরু করেন তারা।

সোমবার সুইডেনের আদালতে বলা হয়, অ্যাসাঞ্জ ইতোমধ্যে ব্রিটিশ কারাগারে বন্দি রয়েছে। তাই সুইডিশ প্রসিকিউটরদের জিজ্ঞাসাবাদের জন্য তাকে আলাদা করে বন্দি করার প্রয়োজন নেই। রায়ে বলা হয়, যেহেতু জুলিয়ান অ্যাসাঞ্জ কারাদণ্ড ভোগ করছেন সেক্ষেত্রে ইউরোপীয় নিয়মেই তদন্ত কার্যক্রম পরিচালনা সম্ভব তাই সুইডেনে তাকে আটকের প্রয়োজন নেই।

অ্যাসাঞ্জের আইনজীবী পার স্যামুয়েলসন বলেন, ব্রিটেনে অ্যাসাঞ্জ বন্দি রয়েছেন মানে তার কোনও ফ্লাইট ঝুঁকি নেই। সেখানে অন্তত ৬ মাস বন্দি থাকবেন। তাই সুইডেনে পক্ষ থেকে আবারও তাকে আটকের কোনও মানে নেই।

সুইডিশ প্রসিকিউটর ইভা মারি পেরসন বলেন, ‘তদন্ত কার্যক্রমটি সুইডেনে জিজ্ঞাসাবাদের মাধ্যমে হবে। এছাড়া জিজ্ঞাসাবাদের জন্য আমি ইউরোপীয় ইনভেস্টিগেশন অর্ডার জারি করবো। যদিও এখনও কোনও তারিখ নির্ধারণ হয়নি।

এর আগে গত বৃহস্পতিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ সংক্রান্ত মামলার শুনানিতে অংশ নেওয়ার কথা থাকলেও তা পারেননি অ্যাসাঞ্জ। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, সুইডেন ও যুক্তরাষ্ট্র দুই পক্ষই যদি অ্যাসাঞ্জকে প্রত্যপর্ণের চেষ্টা করে তবে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদকে। 

বিগত প্রায় এক দশক ধরে অ্যাসাঞ্জের বিরুদ্ধে মরিয়া যুক্তরাষ্ট্র। তাদের চোখে অ্যাসাঞ্জ এমন একজন হ্যাকার, যিনি তাদের জাতীয় স্বার্থের পরিপন্থী কাজ করেছেন এবং জাতীয় নিরাপত্তা বিঘ্নিত করেছেন। ২০১০ সালে পেন্টাগন ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের লাখ লাখ সামরিক ও কূটনৈতিক গোপন নথি ফাঁস করেছিল তার উইকিলিকস। ওই সব নথির মধ্যে মার্কিন বাহিনীর বিরুদ্ধে আফগান যুদ্ধসম্পর্কিত ৭৬ হাজার এবং ইরাক যুদ্ধ সম্পর্কিত আরও ৪০ হাজার নথি ছিল,যা মার্কিন সরকার ও পেন্টাগনকে চরম বেকায়দায় ফেলে দেয়। মার্কিন সামরিক গোয়েন্দা বিভাগের কর্মকর্তা ব্র্যাডলি ম্যানিং সূত্র হিসেবে অ্যাসাঞ্জকে ওইসব দলিল সরবরাহ করেছিলেন। সে সময় দায়ের করা মামলায় অ্যাসাঞ্জকে চিহ্নিত করা হয়েছিল ঘটনার মন্ত্রণাদাতা হিসেবে।

/এমএইচ/
সম্পর্কিত
ইউক্রেনীয় পাইলটদের প্রশিক্ষণরোমানিয়াকে তিনটি এফ-১৬ দিচ্ছে নেদারল্যান্ডস
ইউক্রেনের চেরনিহিভে রুশ হামলায় নিহত ১৩
ইরানে পাল্টা হামলা না চালাতে ইসরায়েলকে ক্যামেরনের আহ্বান
সর্বশেষ খবর
‘আজ থেকে শুরু হচ্ছে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৪’
‘আজ থেকে শুরু হচ্ছে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৪’
টিভিতে আজকের খেলা (১৮ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৮ এপ্রিল, ২০২৪)
আর্সেনালকে হতাশায় ভাসিয়ে সেমিফাইনালে বায়ার্ন
চ্যাম্পিয়নস লিগআর্সেনালকে হতাশায় ভাসিয়ে সেমিফাইনালে বায়ার্ন
টাইব্রেকারে ম্যানসিটির শিরোপা স্বপ্ন ভাঙলো রিয়াল
চ্যাম্পিয়নস লিগটাইব্রেকারে ম্যানসিটির শিরোপা স্বপ্ন ভাঙলো রিয়াল
সর্বাধিক পঠিত
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫