X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

‘বেদের মেয়ে জোসনা’কে কেন হঠাৎ দলে নিলো বিজেপি?

রঞ্জন বসু, দিল্লি প্রতিনিধি
০৬ জুন ২০১৯, ১৬:৫৫আপডেট : ০৬ জুন ২০১৯, ১৭:৫৭

বিজেপিতে যোগ দিচ্ছেন অঞ্জু ঘোষ (ছবি: সংগৃহীত)

সম্প্রতি লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে বিজেপির চমকপ্রদ ফলের পর থেকেই রাজ্য বিজেপিতে অন্যান্য দলের নেতাকর্মীদের যোগ দেওয়ার হিড়িক পড়ে গেছে। বিশেষত, ক্ষমতাসীন তৃণমূল থেকে বিধায়ক, কাউন্সিলর ও বিভিন্ন স্তরের নেতারা প্রায়ই দিল্লির বিজেপি সদর দফতরে এসে পার্টিতে ঢুকছেন। আর এই দলবদলের সার্বিক তত্ত্বাবধানে থাকছেন মুকুল রায়। তবে, গতকাল (বুধবার) ঈদের দিন বিকেলে কলকাতার মুরলীধর লেনে বিজেপি রাজ্য দফতরে যখন রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষের উপস্থিতিতে ‘বেদের মেয়ে জোসনা’খ্যাত অভিনেত্রী অঞ্জু ঘোষ বিজেপির পতাকা হাতে তুলে নিলেন, তখন অনেকেই অবাক না হয়ে পারেন নি।

অঞ্জু ঘোষের বিজেপিতে যোগদানকে ঘিরে প্রথমেই যে প্রশ্নগুলো উঠতে থাকে, সেগুলো হলো এ রকম:

(ক) অঞ্জু ঘোষের পরিচিতি একজন বাংলাদেশি চিত্রনায়িকা হিসেবে। যে বিজেপি মাত্র দিন কয়েক আগে বাংলাদেশি তারকা ফেরদৌস বা গাজী নূরের তৃণমূলের প্রার্থীদের হয়ে ভোটের প্রচারকে ঘিরে তুলকালাম করেছে, তারাই কীভাবে এখন একজন বাংলাদেশি নায়িকাকে ঢাকঢোল পিটিয়ে দলে শামিল করছে?

(খ) অঞ্জু ঘোষ যদিও বহু বছর ধরে কলকাতা শহরের সল্ট লেক এলাকায় সপরিবারে বসবাস করছেন, তিনি কি এখনও একজন বাংলাদেশি নাগরিক? আর যদি ভারতীয় নাগরিক হয়ে থাকেন, তাহলে কবে হলেন? বিজেপি দফতরে সংবাদ সম্মেলনে এ ব্যাপারে নিউজ এজেন্সি এএনআই-কে অঞ্জু ঘোষ নিজেও কোনও স্পষ্ট জবাব দেননি। ফলে তার নাগরিকত্ব নিয়ে জল্পনা আরও বেড়ে গেছে।

(গ) এতদিন যারাই পশ্চিমবঙ্গ বিজেপিতে যোগ দিচ্ছিলেন, সেই প্রক্রিয়াটার দেখাশোনা করছিলেন মুকুল রায় ও রাজ্যের দায়িত্বপ্রাপ্ত দলের সাধারণ সম্পাদক কৈলাস বিজয়বর্গী। কিন্তু অঞ্জু ঘোষের যোগ দেওয়ার দিন তাদের ধারেকাছেও দেখা যায়নি। পুরো জিনিসটা হয়েছে রাজ্য সভাপতি (নবনির্বাচিত এমপি) দিলীপ ঘোষের তত্ত্বাবধানে। ফলে এরমধ্যে বিজেপির কোনও নিজস্ব অন্তর্দ্বন্দ্ব বা অন্য কোনও অঙ্ক আছে কিনা, সেই হিসাবও কষতে থাকেন অনেকেই।

এসব প্রশ্নের জবাব খুঁজতে গিয়ে বাংলা ট্রিবিউনের অনুসন্ধানে যে উত্তরগুলো বেরিয়ে এসেছে, তা কিন্তু ভীষণই কৌতূহলোদ্দীপক। অঞ্জু ঘোষকে যে নিছকই একজন বিগত দিনের চিত্রনায়িকা হিসেবে দলে নেওয়া হয়নি, তার পেছনে সূক্ষ্ণ রাজনৈতিক অঙ্কও কাজ করছে, সেটাও ওই অনুসন্ধানে বেরিয়ে এসেছে।

প্রথমত, অঞ্জু ঘোষের পার্টিতে যোগ দেওয়ার সিদ্ধান্ত অনুমোদিত হয়ে এসেছে খোদ বিজেপি সভাপতি অমিত শাহর দফতর থেকে। পশ্চিমবঙ্গে বিজেপি সভাপতি দিলীপ ঘোষ যখন অমিত শাহর কাছে দিনকয়েক আগে প্রথম এই প্রস্তাব নিয়ে গিয়েছিলেন, তখন অমিত শাহ নাকি ঠাট্টা করে জানতে চেয়েছিলেন, ‘ও, উনিও ঘোষ দেখছি। তো আপনার আত্মীয় হন নাকি?’

পরে অবশ্য দিলীপ ঘোষ যখন যুক্তি দিয়ে বুঝিয়েছেন অঞ্জু ঘোষকে দলে নেওয়ার পক্ষে যুক্তিটা কী, অমিত শাহ নিজেও তা সানন্দে মেনে নিয়েছেন। এমনকি মুকুল রায়-কৈলাস বিজয়বর্গীকে পাশ কাটিয়ে নিজে এই সিদ্ধান্তে সিলমোহর দিয়ে দিয়েছেন।

দ্বিতীয়ত, অঞ্জু ঘোষকে দলে নেওয়ার পক্ষে বিজেপি নেতৃত্বের যে অঙ্কটা কাজ করেছে তা হলো, এর মাধ্যমে বাংলাদেশ থেকে আসা হিন্দুদের মধ্যে এই বার্তা দেওয়া যাবে যে, মোদি-অমিত শাহ’র দল পুরোপুরি তাদের পাশেই আছে।

রাজ্য বিজেপির এক শীর্ষস্থানীয় নেতা এই প্রতিবেদককে বলছিলেন, ‘আগামী দিনে পশ্চিমবঙ্গে আমাদের অন্যতম প্রধান রাজনৈতিক এজেন্ডা হতে যাচ্ছে এই রাজ্যেও আসামের মতো এনআরসি প্রক্রিয়া চালু করে অবৈধ বিদেশিদের শনাক্ত করা।’ এই নেতা আরও বলেন, ‘কিন্তু পশ্চিমবঙ্গে এনআরসি চালু হলে বাংলাদেশ থেকে আসা হিন্দুদের যে ভয়ের কোনও কারণ নেই, অঞ্জু ঘোষকে সাদরে দলে নিয়ে আসার মধ্যে দিয়ে সেই বার্তাই দেওয়া হলো। তৃণমূল এনআরসি নিয়ে অপপ্রচার চালিয়ে পশ্চিমবঙ্গে হিন্দুদেরও বিভ্রান্ত করতে চাইছে, কিন্তু আমরা মনে করি অঞ্জু ঘোষের যোগ দেওয়ার মাধ্যমে এখন সঠিক মেসেজটা যাবে।’

নরেন্দ্র মোদি সরকারের ঘোষিত অবস্থানও হলো—২০১৪ সালের মধ্যে বাংলাদেশ থেকে যে হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান-শিখরা ভারতে এসেছেন তারা ভারতীয় নাগরিকত্ব পাওয়ার অধিকারী হবেন। কিন্তু মুসলিমদের সেই সুযোগ থাকবে না।

তৃতীয়ত, এরপরও যে প্রশ্নটা থেকে যায়, তা হলো অঞ্জু ঘোষের ব্যক্তিগত নাগরিকত্ব নিয়ে স্ট্যাটাসটা কী?

দিলিপ ঘোষের টুইট বস্তুত অঞ্জু ঘোষকে দলে নেওয়ার আগে অমিত শাহর কার্যালয় থেকেও ঠিক এই প্রশ্নটাই বারবার রাজ্য বিজেপি-কে করা হয়েছিল, ‘আপনারা তার কাগজপত্র নিয়ে শতভাগ নিশ্চিত তো? অঞ্জু ঘোষের ভারতীয় নথিপত্রে কোনও অসঙ্গতি নেই, সেটা দেখেই কিন্তু এগোতে হবে!’

বাংলা ট্রিবিউন জানতে পেরেছে, এখানে বিজেপির তুরুপের তাস ছিল অঞ্জু ঘোষের ‘বার্থ সার্টিফিকেট’। কলকাতার ইস্ট অ্যান্ড নার্সিং হোমে ১৯৬৬ সালের ১৭ সেপ্টেম্বর সুধন্য ঘোষ ও বীণাপাণি ঘোষের কন্যা অঞ্জুর জন্ম হয়েছিল, কলকাতা পুরসভার ইস্যু করা সেই সার্টিফিকেটের ওপর ভিত্তি করেই তারা ওই চিত্রনায়িকাকে দলে নিতে আর দ্বিতীয়বার ভাবেননি।

দিলীপ ঘোষের ঘনিষ্ঠ এক বিজেপি নেতা জানাচ্ছেন, ‘জন্মের পর অঞ্জু ঘোষ বাংলাদেশে চলে গেলেও জন্মসূত্রে তিনি ভারতীয় নাগরিকত্ব পাওয়ার অধিকারী ছিলেন বরাবরই। ২০০৩ সালে কলকাতা পুরসভা তার বার্থ সার্টিফিকেট ইস্যু করে এবং তারপর নিয়ম মোতাবেক তার ভারতীয় নাগরিকত্ব পেতেও কোনও অসুবিধা হয়নি।’

অতএব, অঞ্জু ঘোষ এই মুহূর্তে একজন ভারতীয় পাসপোর্টধারী বলেই বিজেপির দাবি। এদিন (বৃহস্পতিবার) দুপুরে অঞ্জু ঘোষের বার্থ সার্টিফিকেটের প্রতিলিপি টুইট করে দিলীপ ঘোষ নিজেও টুইট করেন, ‘এই প্রমাণ পেশ করার পর আশা করি তার নাগরিকত্ব নিয়ে যাবতীয় জল্পনা বন্ধ হবে।’

উল্লেখ্য, ১৯৮৯ সালে বাংলাদেশে অঞ্জু ঘোষ ও ইলিয়াস কাঞ্চন অভিনীত ফিল্ম ‘বেদের মেয়ে জোসনা’ সব রেকর্ড ভেঙে দেওয়ার দুই বছর পর পশ্চিমবঙ্গেও তৈরি হয় ওই ছবির রিমেক। যেখানে অঞ্জু ঘোষের বিপরীতে অভিনয় করেছিলেন নায়ক চিরঞ্জিৎ (তিনি এখন তৃণমূলের বিধায়ক)। দুই বাংলাতেই সুপারহিট ওই ছবির সুবাদে অঞ্জু ঘোষ বাংলার ঘরে ঘরে হয়ে ওঠেন সুপরিচিত নাম।

পশ্চিমবঙ্গের সাবেক কংগ্রেস নেতা (বর্তমানে তৃণমূল সরকারের মন্ত্রী) সুব্রত মুখোপাধ্যায় একবার বিদ্রূপ করে মমতা বন্দ্যোপাধ্যায়কে ‘বেদের মেয়ে জোসনা’ বলে ডেকেছিলেন। সে সময় তার দেওয়া ওই নাম ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিল, অনেকেই তখন আজকের মুখ্যমন্ত্রী মমতাকে ‘বেদের মেয়ে জোসনা’ বলে ডাকতেও শুরু করেন।

আগামী ২০২১ সালের নির্বাচনে সেই মমতা বন্দ্যোপাধ্যায়কে ক্ষমতা থেকে হটাতে হঠাতে বিজেপি যে সর্বাত্মক আন্দোলন শুরু করতে যাচ্ছে, সেখানে বিজেপি নেতৃত্বের ভাষায়, ‘নকল বেদের মেয়েকে হটাতে এখন আমরা আসল বেদের মেয়ে জোসনাকে (অঞ্জু ঘোষ) পাশে পেয়েছি!’

/এমএনএইচ/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
উত্তরাসহ দেশের চার পাসপোর্ট অফিসে দুদকের অভিযান
উত্তরাসহ দেশের চার পাসপোর্ট অফিসে দুদকের অভিযান
রনির ব্যাটে প্রাইম ব্যাংককে হারালো মোহামেডান
রনির ব্যাটে প্রাইম ব্যাংককে হারালো মোহামেডান
কুড়িগ্রামে বৃষ্টির জন্য নামাজ, এপ্রিলে সম্ভাবনা নেই বললো আবহাওয়া বিভাগ
কুড়িগ্রামে বৃষ্টির জন্য নামাজ, এপ্রিলে সম্ভাবনা নেই বললো আবহাওয়া বিভাগ
‘উন্নয়ন প্রক্রিয়ায় বাস্তুচ্যুত জনগোষ্ঠীর অংশগ্রহণ নিশ্চিত করা হবে’
‘উন্নয়ন প্রক্রিয়ায় বাস্তুচ্যুত জনগোষ্ঠীর অংশগ্রহণ নিশ্চিত করা হবে’
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা