ভেনেজুয়েলায় মার্কিন আগ্রাসনের পরিণাম ভয়াবহ হবে: পুতিন

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৯:২১, জুন ০৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২৩:১৬, জুন ০৬, ২০১৯

ভেনেজুয়েলায় চলমান রাজনৈতিক সংকট নিরসনে মার্কিন আগ্রাসনের পরিণাম খুবই ভয়াবহ হবে বলে হুঁশিয়ারি দিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি দাবি করেন, এমন পদক্ষেপের সমর্থন মার্কিন মিত্ররাও করবে না।

নির্বাচনি কারচুপির অভিযোগ আর অর্থনৈতিক সংকটের বিরুদ্ধে এ বছরের শুরুতে ভেনেজুয়েলায় বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভের সুযোগে ২৩ জানুয়ারি নিজেকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন বিরোধীদলীয় নেতা হুয়ান গুইদো। প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর সরকারকে অবৈধ দাবি করে নিজেকে বৈধ অন্তর্বর্তী প্রেসিডেন্ট ঘোষণা করেন তিনি। মঙ্গলবার এক ভিডিও বার্তায় আকস্মিক অভ্যুত্থানের ঘোষণা দেন গুইদো। ভিডিওতে তার সঙ্গে বেশ কয়েকজন সামরিক সদস্যকেও দেখা যায়। এই অভ্যুত্থানে সমর্থন ঘোষণা করে যুক্তরাষ্ট্র। বুধবার ওই অভ্যুত্থান প্রচেষ্টা নস্যাতের দাবি করেন প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। তিনি বলেন, ভেনেজুয়েলা কখনোই সাম্রাজ্যবাদী শক্তির কাছে নত হবে না।

সম্প্রতি মার্কিন সংবাদমাধ্যম ফক্স বিজনেস নেটওয়ার্ককে সে দেশের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, প্রেসিডেন্ট এ বিষয়ে অত্যন্ত স্বচ্ছ এবং অনন্য রকম অটল। সামরিক পদক্ষেপের সম্ভাবনা রয়েছে। যদি তার দরকার হয় তাহলে যুক্তরাষ্ট্র তা করবে।

তবে সেন্ট পিটার্সবার্গে এক অর্থনৈতিক সম্মেলনে পুতিন বলেন, ভেনেজুয়েলায় সামরিক সহায়তা দিতে কারিগরি বিশেষজ্ঞরা সেখানে অবস্থান করছেন। তবে রাশিয়া সেখানে কোনও ঘাঁটি তৈরি করছে না বলেও দাবি করেন পুতিন।

/এমএইচ/এমওএফ/

লাইভ

টপ