হৃদরোগের চিকিৎসায় অভাবনীয় সাফল্যের দ্বারপ্রান্তে বিজ্ঞানীরা

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৬:২৬, জুন ০৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০৮:৪৬, জুন ০৭, ২০১৯

ছেঁড়া কাপড় জোড়া দিতে যেমন করে তালি/পট্টি দেওয়া হয়, হার্ট অ্যাটাকের ফলে ক্ষতিগ্রস্ত হৃদপিণ্ডের পেশীগুলোকে সারিয়ে তুলতে ঠিক তেমন করে স্টেম সেল দিয়ে একটি 'পট্টি' তৈরিতে সমর্থ হয়েছেন ব্রিটিশ বিজ্ঞানীরা। তারা এর নাম দিয়েছেন হার্ট প্যাচ। বিজ্ঞানীরা বলছেন, এটি লক্ষ লক্ষ জীবন্ত দেহকোষ দিয়ে তৈরি।  তারা জানিয়েছেন,  মানুষের দেহে এটি প্রয়োগ করে সাফল্য পাওয়া গেলে হৃদরোগের চিকিৎসায় অভাবনীয় সাফল্য আসবে।
হার্ট প্যাচ - যা লক্ষ লক্ষ জীবন্ত দেহকোষ দিয়ে তৈরি

মানুষের দেহের কোন একটি ধমনী যখন সরু হয়ে যায় - তখন হৃদপিন্ডের পেশীতে রক্তের প্রবাহ বন্ধ হয়ে যায়, তার ফলে পেশীগুলোতে অক্সিজেন আর পুষ্টিকর উপাদানের অভাব সৃষ্টি হয়। এর ফলে হৃদপিণ্ডের রক্ত সঞ্চালন সক্ষমতা ক্ষতিগ্রস্ত হয়। শেষ পর্যন্ত দেখা দেয় হৃদরোগ। বিজ্ঞানীরা জানিয়েছেন, তাদের উদ্ভাবিত হার্ট প্যাচ প্রায় তিন সেন্টিমিটার বা এক ইঞ্চি দীর্ঘ এবং এটি রোগীর নিজ দেহের কোষ থেকেই ল্যাবরেটরিতে তৈরি হবে।

ইম্পেরিয়াল কলেজ লন্ডনের বিশেষজ্ঞরা ম্যানচেস্টারে এক সম্মেলনে তাদের এই গবেষণার ফল তুলে ধরেন। তারা বলছেন, এটিকে একটি তালি বা পট্টির মতো করে ক্ষতিগ্রস্ত হৃদপিণ্ডের ওপর সেলাই করে দেওয়া হবে এবং তা ধীরে ধীরে সুস্থ পেশীতে পরিণত হয়ে হৃদপিণ্ডে মিশে যাবে।

খরগোশের দেহে এই পদ্ধতি পরীক্ষা করে বিজ্ঞানীরা দেখেছেন যে এটি নিরাপদ। দুই বছরের মধ্যেই মানবদেহের ওপর এর পরীক্ষামূলক প্রয়োগ শুরু হবে।

 

/বিএ/

লাইভ

টপ