অল্পের জন্য সংঘর্ষ থেকে রক্ষা পেলো রুশ-মার্কিন রণতরী (ভিডিও)

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২১:২১, জুন ০৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:৫৩, জুন ০৭, ২০১৯

বিশ্বের দুই বৃহৎ পরাশক্তি যুক্তরাষ্ট্র ও রাশিয়ার দুই রণতরী অল্পের জন্য সংঘর্ষের কবল থেকে বেঁচে গেছে। ফিলিপাইন সাগরে থাকা রুশ রণতরী অ্যাডমিরাল ভিনোগ্রাদোভ ও মার্কিন গাইডেড মিসাইল ক্রুজার ইউএসএস চ্যান্সেলোরসভ্যালির মধ্যে এই সংঘর্ষের আশঙ্কা সৃষ্টি হয়েছিল। এ নিয়ে পারস্পরিক দোষারোপের খেলায় মেতেছে ওয়াশিংটন ও ক্রেমলিন।
সংঘর্ষের মুখে থাকা মার্কিন ও রুশ রণতরীর ভিডিও:


সকালে এক বিবৃতিতে রাশিয়া দাবি করে, ফিলিপাইন সাগরে রাশিয়ার রণতরী অ্যাডমিরাল ভিনোগ্রাদোভ আইডিডি ৫৭২ তাদের কার্যক্রম চালাচ্ছিল। এ সময় তারা মার্কিন রণতরীর সঙ্গে দূরত্ব বজায় রেখে নিজেদের পথে এগুচ্ছিলেন। কিন্তু এক সময় মার্কিন রণতরী তার গতিপথ পাল্টে রাশিয়ান রণতরীর ৫০ মিটারের মধ্যে চলে আসে। এ সময় বিপজ্জনক সংঘর্ষ এড়াতে জরুরী পদক্ষেপ নেয় রুশ রণতরীটি।

রাশিয়ার দাবি নাকচ করে যুক্তরাষ্ট্রের সপ্তম নৌ বহরের মুখপাত্র কমান্ডার ক্লেয়টন ডোস বলেন, যখন ফিলিপাইন সাগরে তারা কার্যক্রম পরিচালনা করছিলেন, তখন রাশিয়ার ডেস্ট্রয়ার উডালয় আইডিডি ৫৭২ মার্কিন ইউএসএস চ্যান্সেলোরসভিলের বিরুদ্ধে অরক্ষিত কৌশল ব্যবহার করেছে। রুশ বিবৃতিকে অপপ্রচার হিসেবে আখ্যায়িত করেন এই মার্কিন কমান্ডার। তিনি বলেন, ইউএসএস চ্যান্সেলোরসভিলের ৫০ থেকে ১০০ ফুটের মধ্যে এসে গিয়েছিল রুশ ডেস্ট্রয়ার।

/বিএ/

লাইভ

টপ