পুতিনকে ‘বেস্ট ফ্রেন্ড’ আখ্যা দিলেন শি জিন পিং

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২২:০৮, জুন ০৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২২:১৩, জুন ০৭, ২০১৯

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘বেস্ট ফ্রেন্ড’(সবচেয়ে ভালো বন্ধু) আখ্যা দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিন পিং। বুধবার (৫ জুন) তিন দিনের সফরে মস্কো গিয়ে পুতিনের সঙ্গে গভীর সম্পর্কের কথা বলেন তিনি। শি’র এই সফরে বেইজিং ও ক্রেমলিনের মধ্যে বেশ কয়েকটি চুক্তি সম্পন্ন হওয়ার কথা রয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, চীনের প্রেসিডেন্ট বুধবার রাশিয়া পৌঁছান। মস্কোতে পৌঁছে এক সংবাদ সম্মেলনে অংশ নেন শি। বলেন, রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে গভীর বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে তার। ‘গত ছয় বছরে আমরা প্রায় ৩০ বারের মতো সাক্ষাৎ করেছি। দেশ হিসেবে রাশিয়াতে সবচেয়ে বেশি সফর করেছি আমি এবং প্রেসিডেন্ট পুতিন আমার সবচেয়ে ভালো বন্ধু ও সহকর্মী।’বলেন শি। একই ধরনের অভিব্যক্তি ছিল পুতিনেরও। তিনি বলেন, রুশ-চীন সম্পর্ক এখন অভাবিত মাত্রায় পৌঁছেছে। এটি একটি বৈশ্বিক অংশীদারত্ব ও কৌশলগত সহযোগিতার সম্পর্ক।

রাশিয়া ইউরোপ ও বিশেষ করে যুক্তরাষ্ট্রের কারণে একঘরে হয়ে যাওয়ার পর থেকেই চীনের সঙ্গে তাদের সম্পর্ক ঘনিষ্ঠ হয়েছে। বর্তমানে দুই দেশের মধ্যে বাণিজ্যিক কর্মকাণ্ডও বৃদ্ধি পেয়েছে। ক্রেমলিনের দেওয়া তথ্য অনুযায়ী, আগের চেয়ে ২৫ শতাংশ বেড়ে ২০১৮ সালে দুই দেশের মধ্যে রেকর্ড ১০৮ বিলিয়ন ডলারের বাণিজ্য হয়েছে।

 

/বিএ/

লাইভ

টপ