প্রশান্ত মহাসাগরে জাপানি যুদ্ধবিমান বিধ্বস্ত

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৭:১৯, জুন ১০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৮:০০, জুন ১০, ২০১৯

প্রশান্ত মহাসাগরে একটি জাপানি যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। দেশটির কর্মকর্তাদের দাবি, এফ-৩৫এ মডেলের ওই সামরিক ফাইটার জেটের পাইলট ভুলে গিয়েছিলেন যে তিনি শূন্যে রয়েছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, ৯ এপ্রিল মহড়ার সময় নিখোঁজ হয়ে যায় বিমানটি। মিসাওয়াসা বিমানঘাঁটি থেকে উড্ডয়নের ২৮ মিনিট পর বিমানটি বিধ্বস্ত হয়ে বলে ধারণা তদন্ত কর্মকর্তাদের। ৪১ বছর বয়সী বিমানচালকের দেহের কিছু অংশ পাওয়া গেছে।

কর্মকর্তারা জানান, বিধ্বস্ত হওয়ার আগে পাইলট কোনরকম ত্রুটির কথা অবহিত করেননি। এমনকি নিজে বের হয়ে যাওয়ারও চেষ্টা করেননি। ধারণা করা হচ্ছে, ‘স্পেশাল অ্যাওয়ারনেস’ হারিয়ে বসেছিলেন তিনি। ‘স্পেশাল অ্যাওয়ারনেস’ হারিয়ে ফেলা বলতে বোঝায় পাইলট যে আকাশে বা শূন্যে আছেন সেটা কিছুক্ষণের জন্য ভুলে যাওয়া।

দেশটির প্রতিরক্ষামন্ত্রী তাকেশি আওয়া বলেন, যত অভিজ্ঞই হোক না কেন, স্পেশাল অ্যাওয়ারনেস যেকোনও চালকেরই হতে পারে।

কর্মকর্তারা জানান, এফ-৩৫এ মডেলের সব বিমানের উড্ডয়ন স্থগিত করা হয়েছে। বাড়তি প্রশিক্ষণের পর আবারও তা চালু করা হবে। জাপান বিমান প্রতিরক্ষা বাহিনীর মতে, এই মডেলের বিমান বিধ্বস্ত হওয়ার ঘটনা এবারই প্রথম। বিধ্বস্ত হওয়ার সময় বিমানের গতিবেগ ঘণ্টাল ১১০০ কিলোমিটার ছিল।

/এমএইচ/এমওএফ/

লাইভ

টপ