বিহারে ২ দিনে অসুস্থ হয়ে ৩৬ শিশুর মৃত্যু

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:২৫, জুন ১২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:৩১, জুন ১২, ২০১৯

ভারতের বিহারের মুজফফরপুরে গত ৪৮ ঘণ্টায় অন্তত ৩৬টি শিশুর মৃত্যু হয়েছে। অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি আরও ১৩৩ জন। শিশুদের অসুস্থতা নিয়ে নিশ্চিত করে এখনও বলতে পারছেন না চিকিৎসকরা। চিকিৎসকদের একটা অংশের ধারনা শিশুদের অসুস্থ হওয়ার কারণ এনকেফেলাইটিস (Acute Encephalitis Syndrome) । তবে বেশ কয়েকজন শিশু রক্তচাপ জনিত সমস্যায় প্রাণ হারিয়ে থাকতে পারে বলেও দাবি অন্য চিকিৎসকদের।

এইএস- এ আক্রান্ত হওয়া এই এলাকার জন্য নতুন কোনও বিষয় নয়। ১৫ বছরের চেয়ে কম বয়স এমন শিশুরা বিহারের এই এলাকায় গরমকালে এনকেফেলাইটিসে আক্রান্ত হয়েই থাকে। জ্বরে আক্রান্ত হওয়া থেকে শুরু করে অসংলগ্ন ব্যবহার থেকেই শিশুদের শারীরিক জটিলতার আঁচ পাওয়া যায়।

মুজফফরপুর জেলার শ্রী কৃষ্ণ মেডিক্যাল কলেজের সুপার এস কে সাহি বলেন, পুরো ঘটনাটি পরীক্ষা করে দেখতে হবে। তবে প্রাথমিক ভাবে মনে হচ্ছে ৯০ ভাগ শিশুর মৃত্যুর কারণ রক্তচাপ কমে যাওয়া।

তবে কারণ যাই হোক শিশুদের অসুস্থ হয়ে পড়ার ঘটনা বড় আকার ধারন করছে বলে জানালেন কর্মকর্তারা জেলার প্রায় সমস্ত সরকারি এবং বেসরকারি হাসপাতালে নানা রকম শারীরিক জটিলতা নিয়ে ভর্তি হয়েছে শিশুরা।   

এত শিশুর মৃত্যু নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। তিনি বলেন, কীভাবে রোগের  মোকাবিলা করা যেতে পারে সে ব্যাপারে স্থানীয়দের মধ্যে সচেতনতার অভাব রয়েছে।

তার দাবি, ‘গত দু'বছরের পরিসংখ্যান বলছে মৃতের সংখ্যা কমেছিল। তবে এবার তা হল না। মনে হচ্ছে সচেতনতা প্রচারের কাজ ঠিকভাবে হয়নি।' তিনি মনে করেন সন্তানদের খালি পেটে না রাখার মতো বিষয় মাথায় রাখলেই সমস্যা এড়িয়ে যাওয়া যাবে।

 

/এমএইচ/

লাইভ

টপ