২৮ মার্কিন পণ্যে শুল্ক বাড়াচ্ছে ভারত

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০২:২৩, জুন ১৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০২:৩০, জুন ১৬, ২০১৯

আপেল, অ্যালমন্ডসহ ২৮ টি মার্কিন পণ্যের ওপর শুল্ক বাড়াতে যাচ্ছে ভারত। ভারতের ওপর থেকে যুক্তরাষ্ট্র বাণিজ্য সুবিধা তুলে নেওয়ায় এই পাল্টা ব্যবস্থা নিলো দিল্লি। রবিবার থেকেই এই সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানিয়েছে দেশটির সরকার। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যা্য়।

২০১৭ সালে ট্রাম্প দায়িত্ব নেওয়ার পর থেকে ভারতের মতো দেশগুলোর সঙ্গে বাণিজ্য চুক্তি পুনর্বিবেচনার কথা বলে আসছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। গত ৫ জুন ভারতের বিশেষ বাণিজ্য সুবিধা জিএসপি বাতিল করে যুক্তরাষ্ট্র। এই সুবিধার আওতায় ৫৬০ কোটিডলার পর্যন্ত শুল্কমুক্ত রফতানি সুবিধা পেত ভারত।

একে ‘দুর্ভাগ্যজনক’ উল্লেখ করে জাতীয় স্বার্থ ধরে রাখার ঘোষণা দিয়েছে ভারত। এর আগে রয়টার্স জানিয়েছিলো, ২৮ জুন ট্রাম্পের সঙ্গে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠককে সামনে রেখে ভারত এমন সিদ্ধান্ত নিতে পারে।

গত বছরেই মার্কিন পণ্যে ১২০ শতাংশ শুল্ক বসানোর কথা বলেছিলো ভারত। তবে বাণিজ্য বিষয়ে বারবার আলোচনা চলতে থাকায় সেই সিদ্ধান্তপিছিয়ে যাচ্টিছলো ভারত। ২০১৮ সালেই দুই দেশের মধ্যে ১৪ হাজার ২১০ কোটি ডলারের বাণিজ্য হয়েছে।

সর্বশেষ শনিবার ভারত তাদের পূর্বের ঘোষণা আবার দেয়। তারা জানায়, যুক্তরাষ্ট্র থেকে আমদানিকৃতি ২৮টি নির্দিষ্ট পণ্যের ওপর শুল্ক বাড়ানো হচ্ছে। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, মার্কিন পণ্যে এই উচ্চ শুল্ক আরোপের সিদ্ধান্তে দুই দেশের মধ্যে রাজনৈতিক ও নিরাপত্তা বিষয়ক সম্পর্ক ক্ষতিগ্রস্ত হতে পারে।

চলতি মাসেই ভারত সফর করবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।  সেসময় ভারতের নেতাদের সঙ্গে বাণিজ্য নিয়ে আলোচনা করতে পারেন তিনি।

/এমএইচ/

লাইভ

টপ