ভারতে হোটেল বর্জ্য পরিষ্কার করতে গিয়ে নিহত ৭

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৩:৩১, জুন ১৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০৩:৩৭, জুন ১৬, ২০১৯

ভারতের পশ্চিমাঞ্চলে নিরাপত্তা ব্যবস্থা ছাড়াই হোটেলের একটি  সেপটিক ট্যাংক পরিষ্কার করতে গিয়ে শ্বাসরুদ্ধ হয়ে সাত জন মারা গেছে। শনিবার দেশটির পুলিশের বরাত দিয়ে এই তথ্য জানায় ব্রিটিশ  সংবাদমাধ্যম বিবিসি।

পুলিশের এক কর্মকর্তা বলেন, গুজরাট রাজ্যের ভাদোদারা জেলায় শুক্রবার রাতে এ দুর্ঘটনা ঘটে। এই মৃত্যুর ঘটনায় হোটেলের মালিকের বিরুদ্ধে কর্মচারীদের নিরাপত্তার ব্যাপারে অবহেলার অভিযোগ আনা হয়েছে।

নিহত চারজনকে ট্যাংকটি পরিষ্কার করার জন্য ডেকে আনা হয়েছিল। হোটেলের তিন কর্মী তাদের এ কাজে সহায়তা করছিল।
বিবিসি জানায়, ভারতে হাজার হাজার মানুষ, যাদের বেশিরভাগই দলিত সম্প্রদায়ভুক্ত। ভূগর্ভস্থ পাইপ ও সেপটিক ট্যাংক পরিষ্কারের কাজ করে থাকে তারা। তারা কোন ধরনের নিরাপত্তা ব্যবস্থা বা মুখোশ না পরেই অত্যন্ত ঝুঁকিপূর্ণ এ কাজ করে।
ভাদোদারা দমকল কর্মকর্তা নিকুঞ্জ আজাদ বলেন, ‘প্রথমে একজন পরিচ্ছন্ন কর্মী ট্যাংকে প্রবেশ করে। তবে বহুক্ষণ হয়ে গেলেও সে বের হচ্ছিল না। তাকে ডাকা হলেও সে সাড়া দিচ্ছিল না। তখন অপর তিন পরিচ্ছন্ন কর্মী তাকে সাহায্য করতে সেখানে প্রবেশ করে।’

তিনি আরও বলেন, অনেকক্ষণ পরেও এদের কেউই ট্যাংকের ভেতর থেকে কোন সাড়া না দিলে হোটেলের তিনি কর্মচারী সেখানে প্রবেশ করে। এদের সাতজনের সবাই সেখানে শ্বাসরুদ্ধ হয়ে মারা যায়। আজাদ বলেন, ‘তাদের লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে।’

/এমএইচ/

লাইভ

টপ