পানি সংকটে চেন্নাই, বৃষ্টির আশায় কোটি কোটি মানুষ

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:২৭, জুন ১৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:২৮, জুন ১৮, ২০১৯

ভারতের দক্ষিণাঞ্চলীয় শহর চেন্নাইয়ে তীব্র পানি সংকট দেখা গেছে। শহরের চারটি সংরক্ষণাগারেও নেই পানি। তাই পানির জন্য হাহাকারে কোটি কোটি মানুষ। বন্ধ হয়ে গেছে সব রেস্টুরেন্ট। পানি সংরক্ষণে বাসায় বসেই অফিস করছেন অনেকে। সরকারি কর্মকর্তারাও আশার বাণী শোনাতে পারছেন না। তারা বলছেন, একমাত্র বৃষ্টিই হতে পারে এই সমস্যার সমাধান। 

২০১১ সালের জনশুমারি অনুযায়ী জনসংখ্যার দিক থেকে ভারতের ষষ্ঠ বৃহত্তর শহর চেন্নাই। তীব্র এই সংকটে শহরটির বাসিন্দারা পানির জন্য সরকারি ট্যাংকের সামনে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে। পানি সংরক্ষণ করতে অনেক অফিসের কর্মীদের বাড়িতে বসে কাজ করতে বলা হচ্ছে।

তীব্র এই সংকটে শহরটির বাসিন্দারা পানির জন্য সরকারি ট্যাংকের সামনে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে। পানি নিয়ে শহরটির বাসিন্দাদের মধ্যে সংঘর্ষেরও ঘটনা ঘটতে শুরু করেছে। পানি নিয়ে দ্বন্দ্বের জেরে এক প্রতিবেশীকে ছুরিকাঘাতের ঘটনায় গত সপ্তাহে একজনকে গ্রেফতার করেছে পুলিশ।

সংশ্লিষ্ট এক সরকারি কর্মকর্তা জানিয়েছেন, একমাত্র বৃষ্টি চেন্নাইকে এই অবস্থা থেকে রক্ষা করতে পারে।এই অবস্থায় শহরটি কর্তৃপক্ষ বিকল্প উৎস থেকে পানি সংরক্ষণের চেষ্টা করছে। পাশাপাশি শহরের তলদেশ থেকে পানি উত্তোলনের জন্য বিভিন্ন জায়গায় খনন শুরু করেছে পানি উন্নয়ন বিভাগ।

সোশ্যাল এক্টিভিস্ট নাকিরান বলেন, এর একমাত্র সমাধানই হচ্ছে মাটির নিচের পানি উন্নয়ন। এর আগেও আমরা এমন পরিস্থিতিতে পড়েছি কিন্তু তখন আমাদের মাটির নিচের পানি ছিলো।   

এক সরকারি কর্মকর্তা বলেন, ধ্বংসযজ্ঞ ‍শুরু হয়ে গেছে। যদি বৃষ্টি না হয় তবে সবকিছু ধ্বংস হয়ে যাবে।

 

/এমএইচ/

লাইভ

টপ