যুক্তরাজ্যে নতুন প্রধানমন্ত্রী নির্বাচনে দ্বিতীয় দফায় ভোট শুরু

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২২:২২, জুন ১৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২২:২২, জুন ১৮, ২০১৯

যুক্তরাজ্যের রক্ষণশীল দলের নেতা ও পরবর্তী প্রধানমন্ত্রী নির্বাচনে দ্বিতীয় দফায় ভোট শুরু হয়েছে। মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টার পর এর ফলাফল জানা যাবে। ইতোমধ্যে প্রথম দফার ভোটে জয়লাভ করে এগিয়ে আছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন।

ব্রেক্সিট ইস্যুতে সমঝোতায় পৌঁছাতে ব্যর্থ হয়ে গত মাসে পদত্যাগের ঘোষণা দেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে। ২৪ মে ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয়ে এক আবেগপূর্ণ বক্তব্যে তিনি বলেন, ব্রেক্সিট গণভোটের রায়কে সম্মান দেখানোর সর্বোচ্চ চেষ্টার পরও ব্রেক্সিট চূড়ান্ত হওয়ার আগেই সরে দাড়াতে হওয়ায় ‘গভীর অনুতপ্ত’ তিনি। ৭ জুন যুক্তরাজ্যের ক্ষমতাসীন দলের নেতার পদ থেকে থেরেসার সরে দাড়ানোর পর নতুন নেতা নির্বাচনের প্রক্রিয়া শুরু করে রক্ষণশীল দল।

গত বৃহস্পতিবার হাউস অব কমন্সে অনুষ্ঠিত গোপন ব্যালটের নির্বাচনে ১১৪ ভোট পেয়েছেন তিনি। ৪৩ ভোট পেয়ে জেরেমি হান্ট দ্বিতীয় আর ৩৭ ভোট পেয়ে মাইকেল গোভ হয়েছেন তৃতীয়। পরবর্তী ধাপের নির্বাচনে টিকতে প্রয়োজনীয় ন্যূনতম ১৭ আইন প্রণেতার ভোট না পাওয়ায় বাদ পড়েছেন তিন প্রার্থী মার্ক হারপার, আন্দ্রে লেদসাম এবং এস্তার ম্যাকভে। এবার ন্যূনতম ৩৩টি ভোটের কম পেলে ছয় জনের মধ্যে থেকে যে কেউ বাদ পড়বেন।  

যারা লড়াইয়ে টিকে থাকবেন তারা মঙ্গলবার সন্ধ্যায় বিবিসির বিতর্কে অংশ নেবেন। এছাড়া চলতি সপ্তাহে আবারও ভোট হবে তাদের মধ্যে। ১৯ ও ২০ জুন ক্রমানুক্রমিক ভোটের মাধ্যমে নির্ধারিত হবেন সবচেয়ে জনপ্রিয় দুই প্রার্থী। চূড়ান্ত ওই দুই প্রার্থীর মধ্য থেকে একজনকে নেতা হিসেবে বেছে নিতে ২২ জুন থেকে ভোট দেওয়া শুরু করবেন রক্ষণশীল দলের এক লাখ ২০ হাজারেরও বেশি সদস্য। এর চার সপ্তাহ পর বিজয়ী প্রার্থীর নাম ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে।

/এমএইচ/

লাইভ

টপ