বাণিজ্য বিরোধের মধ্যেই ভারত সফরে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:০৬, জুন ২২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:১০, জুন ২২, ২০১৯

দুই দেশের মধ্যকার বিরাজমান বাণিজ্য বিরোধের মধ্যেই ভারত সফরে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। উভয় দেশের মধ্যকার কৌশলগত অংশীদারিত্ব জোরদারের উদ্দেশ্যেই তার এ সফর। নরেন্দ্র মোদি দ্বিতীয় দফায় ভারতের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার যুক্তরাষ্ট্রের কোনও শীর্ষ কর্মকর্তার এটাই প্রথম উচ্চ পর্যায়ের সফর। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকা।

মাইক পম্পেওমাইক পম্পেও-র আসন্ন সফরের আগে ভারতের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, আমেরিকার সঙ্গে ভারতের সার্বিক সম্পর্ক অত্যন্ত ইতিবাচক। এ ধারা অব্যাহত থাকবে।

যুক্তরাষ্ট্র ভারতকে ২৮টি পণ্যে যে বাড়তি সুবিধা দিয়ে আসছিল তা এ মাসে বন্ধ করে দেওয়ার পর পাল্টা পদক্ষেপ হিসেবে ২৮টি মার্কিন পণ্যে বাড়তি শুল্ক আরোপ করে দিল্লি। এ নিয়ে দুই দেশের মধ্যকার বাণিজ্যিক সম্পর্কে উত্তাপ দেখা দেয়।

২০১৭ সালে ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকে ভারতের মতো দেশগুলোর সঙ্গে বাণিজ্য চুক্তি পুনর্বিবেচনার কথা বলে আসছিলেন। গত ৫ জুন ভারতের বিশেষ বাণিজ্য সুবিধা জিএসপি বাতিল করে যুক্তরাষ্ট্র। এই সুবিধার আওতায় ৫৬০ কোটি ডলার পর্যন্ত শুল্কমুক্ত রফতানি সুবিধা পেত ভারত।

জিএসপি বাতিলের সিদ্ধান্তকে ‘দুর্ভাগ্যজনক’ উল্লেখ করে জাতীয় স্বার্থ অক্ষুণ্ন রাখার ঘোষণা দেয় ভারত। এর ধারাবাহিকতায় মার্কিন পণ্যে পাল্টা শুল্ক আরোপ করে দেশটি।

গত বছরই মার্কিন পণ্যে ১২০ শতাংশ শুল্ক বসানোর কথা বলেছিলো ভারত। তবে বাণিজ্য বিষয়ে বারবার আলোচনা চলতে থাকায় সেই সিদ্ধান্ত পিছিয়ে যাচ্ছিল। মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর আসন্ন সফরে এই বাণিজ্য বিরোধ নিয়ে আলোচনা হতে পারে বলে জানা গেছে। উল্লেখ্য, ২০১৮ সালেই দুই দেশের মধ্যে ১৪ হাজার ২১০ কোটি ডলারের বাণিজ্য হয়েছে।

/এমপি/

লাইভ

টপ