সবুজবান্ধব হতে মা-বাবাকে অনুপ্রাণিত করছে সন্তানরা

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৯:০৯, জুন ২৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০৯:০৪, জুন ২৪, ২০১৯

যুক্তরাষ্ট্রের বাসাগুলোতে পরিচালিত একটি নতুন জরিপে উঠে এসেছে যে, নবীন প্রজন্মের হাত ধরেই দেশটির বাসাগুলো পরিবেশবান্ধবে রূপান্তরের দিকে এগিয়ে যাচ্ছে। সবুজের দিকে এই পরিবর্তন ধারণার চেয়েও বেশি।

পৃথিবীর প্রতি ভালোবাসার জন্য শিশুদের শিক্ষিত করে তোলার দায়িত্ব অভিভাবকদের। কিন্তু জরিপের ফলাফলে দেখা যায়, ৭৬ শতাংশ অভিভাবক মনে করেন তাদের বাসায় পরিবেশবান্ধব পরিবর্তনের জন্য তাদের সন্তানদের ভূমিকা রয়েছে। ২ হাজার মার্কিন নাগরিকদের মধ্যে পরিচালিত জরিপে, দশজনের মধ্যে সাতজন মনে করেন তাদের বাসা পরিবেশবান্ধব হওয়া উচিত।

আভোকাডো গ্রিন ম্যাট্রেসের পক্ষে ওয়ানপোল পরিচালিত জরিপে পরিবেশবান্ধব বাসার চরিত্র সম্পর্কেও তুলে ধরা হয়েছে। এতে দেখা গেছে, পরিবেশবান্ধব বাসায় সাধারণভাবে থাকে সক্রিয় নবায়ন ব্যবস্থা, খাদ্যের অপচয় পরিহার ও জ্বালানির সাশ্রয়ী ব্যবহার। এছাড়া মুদির দোকানে পুনরায় ব্যবহারযোগ্য ব্যাগ নিয়ে যাওয়া এবং প্লাস্টিকের স্ট্র এড়িয়ে চলাও যুক্ত রয়েছে।

জরিপের তথ্য অনুসারে, ৭৭ শতাংশ উত্তরদাতা তাদের বাসা আরও বেশি পরিবেশবান্ধব গড়ে তুলতে চান। আর ৪১ শতাংশের শিশুরা বাসায় আরও সবুজ চায়। ৮৮ শতাংশ মনে করেন আগামী প্রজন্মকে পরিবেশবান্ধব হয়ে উঠতে শিক্ষা দেওয়া প্রয়োজন। এক্ষেত্রে ৮০ শতাংশ মনে করেন, পরিবেশের প্রতি সদয় হতে শিশুদের শিক্ষা দেওয়ার প্রধান দায়িত্ব শিক্ষকদের। এক্ষেত্রে ৫২ শতাংশ মনে করেন দায়িত্ব সরকারের হওয়া উচিত।

৫৯ শতাংশ জানিয়েছেন, শিশুদের জন্য পৃথিবীকে সুন্দর করে তোলার জন্যই তারা আরও বেশি পরিবেশবান্ধব হতে চান।

/এএ/

লাইভ

টপ