ইরানের ওপর নতুন অবরোধের হুমকি ট্রাম্পের

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২২:২৪, জুন ২৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২২:২৯, জুন ২৪, ২০১৯

ইরানের অর্থনীতি চরমভাবে ভেঙে পড়েছে বলে দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নতুন করে দেশটির ওপর আবারও অবরোধ আরোপের হুমকি দিয়েছেন তিনি। এক টুইট বার্তায় এই হুমকি দেন মার্কিন প্রেসিডেন্ট।

২০১৫ সালে যুক্তরাষ্ট্র ও ইউরোপের দেশগুলোর সঙ্গে পরমাণু নিয়ন্ত্রণবিষয়ক একটি চুক্তি স্বাক্ষর করে ইরান। বিনিময়ে দেশটির ওপর থেকে অর্থনৈতিক অবরোধ তুলে নেওয়া হয়। কিন্তু গত বছর ইউরোপীয় মিত্রদের বাধা সত্ত্বেও ওই চুক্তি থেকে বেরিয়ে যান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পরে ইরানের তেল রফতানিসহ বিভিন্ন বিষয়ে একের পর এক অবরোধ আরোপ করে যুক্তরাষ্ট্র। ধারাবাহিক উত্তেজনার মধ্যেই সম্প্রতি মধ্যপ্রাচ্যে আরও এক হাজার মার্কিন সেনা পাঠানোর ঘোষণা দেন ট্রাম্প। এরইমধ্যে গত বৃহস্পতিবার ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানায়, ‘আরকিউ-৪ গ্লোবাল হক’ নামের একটি মার্কিন ড্রোন ভূপাতিত করেছে ইরানের সেনাবাহিনী।

মার্কিন ড্রোন ভূপাতিত করার প্রেক্ষিতে ইরানে হামলার নির্দেশ দিয়েও শেষ মুহূর্তে তা থেকে ডোনাল্ড ট্রাম্পের সরে আসার খবর দেয় নিউ ইয়র্ক টাইমস। পরে ট্রাম্প দাবি করেন ইরানের দেড়শো মানুষের মৃত্যু হবে ভেবে ওই সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি। রবিবার এনবিসি নিউজে সম্প্রচারিত সাক্ষাৎকারেও ট্রাম্প বলেছেন, আমি এটা (হামলা)করতে যাচ্ছি না। আমি রক্ষা করতে চাই। যদি তারা অন্য কিছু করে তাহলে এটা দ্বিগুণ হবে। পরে এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, সোমবার ইরানের ওপর নতুন অবরোধ আরোপ করা হবে।

এনবিসি’র সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, আমার মনে হয় তারা (ইরান) আলোচনা করতে চায়। তারা যে অবস্থানে আছে সেটা তারা পছন্দ করছে বলে মনে হয় না। তাদের অর্থনীতি চরমভাবে ভেঙে পড়েছে।

তবে ইরান জানিয়ে আসছে নিষেধাজ্ঞা বহাল থাকা অবস্থায় যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনও আলোচনায় বসবে না তারা।

/জেজে/

লাইভ

টপ