X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

নির্বাচনি বিতর্কে মনোনয়ন প্রত্যাশী ডেমোক্র্যাটরা, প্রাধান্য পাবে জলবায়ু ইস্যু

ব্রজেশ উপাধ্যায়, যুক্তরাষ্ট্র
২৬ জুন ২০১৯, ১৭:২০আপডেট : ২৬ জুন ২০১৯, ১৭:২৪
image

পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে প্রার্থিতা প্রত্যাশী ২০ ডেমোক্র্যাট নেতা প্রথমবারের মতো বিতর্কে মুখোমুখি হচ্ছেন। বুধবার (২৬ জুন) ও বৃহস্পতিবার( ২৭ জুন) এ বিতর্ক অনুষ্ঠিত হবে। আর দুইদিনের এ বিতর্কে প্রার্থিতা প্রত্যাশীরা জলবায়ু ইস্যুকে প্রাধান্য দেবেন বলে মনে করা হচ্ছে।

ডেমোক্র্যাটদের বিতর্ক ২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে প্রার্থিতার দৌড়ে নেমেছেন ২০ জন ডেমোক্র্যাট। রিপাবলিকান প্রার্থীর বিরুদ্ধে ডেমোক্র্যাট থেকে কে প্রতিদ্বন্দ্বিতা করবেন তা বেছে নেওয়া হবে তাদের মধ্য থেকেই। প্রার্থিতার সে লড়াইয়ের অংশ, হিসেবে ধাপে ধাপে অনুষ্ঠিত বিতর্কে নিজেদের উপস্থাপনের সুযোগ পান প্রার্থীরা। প্রেসিডেন্ট নির্বাচিত হলে তারা কী করবেন সে ইঙ্গিত দিয়ে থাকেন তারা। আগামী বছরের সে নির্বাচনকে সামনে রেখে বুধবার ১০ জন ও বৃহস্পতিবার ১০ জন প্রার্থিতা প্রত্যাশী বিতর্কে অংশ নেবেন।

সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন তৃতীয়বারের মতো এবং সিনেটর বার্নি স্যান্ডার্স দ্বিতীয়বারের মতো প্রার্থিতার দৌড়ে রয়েছেন। এ দুই মনোনয়ন প্রত্যাশীর অতীতে প্রেসিডেন্সিয়াল বিতর্কে অংশগ্রহণের অভিজ্ঞতা থাকলেও অপর ১৮ জন এ মঞ্চে একেবারেই নতুন। ৬-৮ মিনিট করে বক্তব্য দেওয়ার সুযোগ পাবেন মনোনয়ন প্রত্যাশীরা। বেশিরভাগ ডেমোক্র্যাটের কাছে জলবায়ু পরিবর্তনের ইস্যুটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর দলটির প্রগতিশীল অংশ একে সবচেয়ে গুরুত্বপূর্ণ ইস্যু মনে করে। বেশিরভাগ প্রার্থিতা প্রত্যাশী মনে করেন, আইপিসিসি’র সুপারিশ অনুযায়ী বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির হার ১.৫ ডিগ্রি সেলসিয়াসে সীমিত রাখতে ২০৫০ সাল নাগাদ যুক্তরাষ্ট্রকে অবশ্যই নীট কার্বন নিঃসরণের হার শূন্যের কোঠায় নামিয়ে আনতে হবে।

বার্নি স্যান্ডার্স, এলিজাবেথ ওয়ারেন, কমলা হারিস, বেটো ও রোরকে, কোরি বুকার, জে ইন্সলি ও পেটে বুট্টিগিগসহ প্রার্থিতা প্রত্যাশীদের অর্ধেকেরও বেশি গ্রিন নিউ ডিলকে সমর্থন জানিয়েছেন। গ্রিন নিউ ডিল হলো অসমতা ও জলবায়ু পরিবর্তন সংক্রান্ত দ্বৈত সংকটকে মোকাবিলায় অর্থনীতির বৃহত্তর ও সাহসী রূপান্তর।

সাম্প্রতিক এক জরিপে দেখা গেছে, ডেমোক্র্যাটিক প্রাইমারিতে (প্রার্থিতা বাছাইয়ের নির্বাচন) যত সংখ্যক মানুষ ভোট দিতে আগ্রহী তাদের মধ্যে ৩০ শতাংশের ভোট নিয়ে এগিয়ে থাকবেন বাইডেন। ১৫ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় অবস্থানে থাকবেন স্যান্ডার্স। ১০ শতাংশ ভোট নিয়ে ম্যাসাচুসেটস সিনেটর এলিজাবেথ ওয়ারেন তৃতীয় এবং ৯ শতাংশ ভোট নিয়ে সাউথ বেন্ড মেয়র পিটে বুট্টিগিগ চতুর্থ অবস্থানে থাকবেন। আর ৮ শতাংশ ভোট নিয়ে পঞ্চম হবেন কমলা হারিস। নির্বাচন বিশ্লেষকরা বলছেন, বুধ ও বৃহস্পতিবার বিতর্কের পর এ সংখ্যা পাল্টে যেতে পারে।

একই জরিপে বলা হয়েছে স্বাস্থ্য সুরক্ষা, অভিবাসন ও অর্থনীতির মতো ইস্যুগুলোকে প্রাধান্য দেবেন ভোটাররা। চতুর্থ প্রাধান্যের ইস্যু হবে জলবায়ু পরিবর্তন। 

উল্লেখ্য, সুনির্দিষ্ট সময় পর পর প্রাকৃতিক ধারাবাহিকতায় বদলে যায় জলবায়ু। মানুষ সৃষ্ট কারণেই এই স্বাভাবিক বদলের ধারাবাহিকতা ক্ষুণ্ন হয়েছে,বিশ্ব বহুদিন থেকে এক আকস্মিক পরিবর্তনের মুখোমুখি। বিজ্ঞানীরা প্রমাণ পেয়েছেন, শিল্পবিপ্লব পরবর্তী যুগে উন্নত দেশগুলোর মাত্রাতিরিক্তি জীবাশ্ম জ্বালানির ব্যবহার বৈশ্বিক উষ্ণতার মাত্রাকে ভয়াবহ পর্যায়ে নিয়ে গেছে। উষ্ণায়নের কারণে গলছে হিমবাহের বরফ, উত্তপ্ত হচ্ছে সমুদ্র, বাড়ছে প্রাকৃতিক দুর্যোগ, ব্যাহত হচ্ছে স্বাভাবিক ঋতুচক্র। দুর্যোগে ক্ষতিগ্রস্ত হচ্ছে কৃষি, স্থানচ্যুত হচ্ছে মানু্ষ। অভিবাসী কিংবা শরণার্থীতে রূপান্তরিত হচ্ছে তারা। এরইমধ্যে বিভিন্ন গবেষণায় প্রমাণিত হয়েছে, জলবায়ু ঝুঁকিতে থাকা দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান একেবারেই সামনের কাতারে।

/এফইউ/
সম্পর্কিত
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ
পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিমার্কিন মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন তথ্য রয়েছে
মহাকাশে অস্ত্র প্রতিযোগিতা বন্ধে জাতিসংঘের ভোটে রাশিয়ার ভেটো
সর্বশেষ খবর
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা