নিষেধাজ্ঞা অমান্য করে ইতালির জলসীমায় অভিবাসীবাহী জাহাজ

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০১:১৭, জুন ২৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০১:১৯, জুন ২৭, ২০১৯

ইতালির সরকারের নিষেধাজ্ঞা অমান্য করে ভূমধ্যসাগর থেকে উদ্ধার করা ৪২ জন অভিবাসীকে নিয়ে ইতালির জলসীমায় প্রবেশ করেছে উদ্ধারকারী জাহাজ সি-ওয়াচ। নিষেধাজ্ঞা অমান্য করে নোঙর করায় পুলিশ পাঠানোর জন্য প্রস্তুতির কথা জানিয়েছেন ইতালির স্বরাষ্ট্রমন্ত্রী মাতেও সালভিনি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

জার্মানির মালিকানাধীন ও নেদারল্যান্ডসের পতাকাবাহী জাহাজটির ক্যাপ্টেন ইতালির ল্যাম্পেডুসা দ্বীপে নোঙর করার সিদ্ধান্ত নেন। সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে, পরিস্থিতি ভয়াবহ হওয়ার কারণেই ক্যাপ্টেন ইতালির জলসীমায় প্রবেশ করার সিদ্ধান্ত নিয়েছেন।

ক্যাপ্টেন কারোলা র‍্যাকেটে মনে করেন, সাগরের জরুরি অবস্থার যে আইন রয়েছে সেটার কারণে ইতালির জলসীমায় তারা প্রবেশ করতে পারেন।

প্রাথমিক প্রতিক্রিয়ায় ইতালির স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, তাদের নোঙর করার অনুমতি নেই। পুলিশ পাঠানোর জন্য প্রস্তুত রয়েছি। পরে আরেকটি বিবৃতিতে তিনি সি-ওয়াচ জাহাজকে নিষিদ্ধ আখ্যায়িত করেছেন।

অনুমতি ছাড়া ইতালির জলসীমায় প্রবেশের পরপরই ইতালির কোস্টগার্ড জাহাজটির কাছাকাছি যায়।

উল্লেখ্য, ১২ জুন লিবিয়া উপকূল থেকে ৫৩ জন অভিবাসীকে উদ্ধার করে সি-ওয়াচ। এতোদিন জাহাজটি অভিবাসীদের নিয়ে আন্তর্জাতিক জলসীমায় অবস্থান করছিল। জরুরি স্বাস্থ্যগত কারণে ১১ জন অভিবাসীকে ইতালির কোস্টগার্ড জাহাজ থেকে নামিয়ে নেয়।

 

/এএ/

লাইভ

টপ