‘আমেরিকান আয়লান’র ছবিকে ঘৃণা করেন ট্রাম্প

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৩:০৫, জুন ২৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৭:৫২, জুন ২৭, ২০১৯

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, সীমান্তে নিহত অভিবাসী বাবা ও তার মেয়ের মর্মস্পর্শী ছবিকে তিনি ঘৃণা করেন। ছবিটি বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত হওয়ার পর তা নিয়ে আলোচনা ও বিতর্ক শুরু হলে বুধবার প্রতিক্রিয়ায় ট্রাম্প বলেছেন, আমি এটাকে ঘৃণা করি। ফরাসি বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।

ডোনাল্ড ট্রাম্প

মেক্সিকো সীমান্ত দিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করা ২৩ মাস বয়সী ভ্যালেরিয়া নামের ওই শিশুকে বলা হচ্ছে ‘আমেরিকান আয়লান’। সামাজিক যোগাযোগমাধ্যমে তার ভাইরাল হওয়া ছবিকে ঘিরে ক্ষোভের লক্ষ্যবস্তু হচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মেক্সিকোর অভিবাসন প্রত্যাশীদের নিয়ে তার নৃশংস নীতির কথাই ঘুরেফিরে আসছে বারবার। মর্মস্পর্শী ওই ছবি দেখে অনেকেই ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন ট্রাম্প আর তার নীতির বিরুদ্ধে।

বুধবার ছবিটির বিষয়ে প্রতিক্রিয়া জানাতে গিয়ে ট্রাম্প আরও বলেছেন, বাবাটি হয়তো ভালো লোক ছিলেন।

অবশ্য ট্রাম্প বাবা ও মেয়ের মৃত্যুর জন্য বিরোধী ডেমোক্র্যাটদের দায়ী করছেন। তার দাবি, সীমান্ত দেয়াল নির্মাণ করতে তারা রাজি না হওয়ার কারণেই অবৈধ অভিবাসীদের মৃত্যু হচ্ছে।

এর আগেও অভিবাসী প্রত্যাশীদের প্রতি অমানবিক আচরণের জন্য সমালোচিত হয়েছিলেন ট্রাম্প। অশালীন ভাষায় অভিবাসী প্রত্যাশীদের আক্রমণ করেছেন তিনি। মেক্সিকো-যুক্তরাষ্ট্র সীমান্ত দিয়ে প্রবেশ করতে চাওয়া মানুষদের তিনি কখনো ‘পশু’, ‘ঠান্ডামাথার অপরাধী’, ‘খারাপ মানুষ’ ইত্যাদি আখ্যা দিয়েছিলেন।

/এএ/এমওএফ/

লাইভ

টপ