রাশিয়ার ডুবোজাহাজে আগুন, ১৪ নাবিক নিহত

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৪:৪০, জুলাই ০৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৬:৪২, জুলাই ০৩, ২০১৯

গবেষণা কাজে ব্যবহৃত রাশিয়ার নৌবাহিনীর একটি ডুবোজাহাজে আগুন লেগে ১৪ নাবিক নিহত হয়েছে। সোমবার নিজেদের আঞ্চলিক জলসীমা পরিমাপের সময় আগুনের ধোঁয়ায় শ্বাস-প্রশ্বাস বন্ধ হয়ে তাদের মৃত্যু হয়েছে বলে দাবি করেছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। তবে ডুবোজাহাজটি কী ধরনের নৌযান ছিল তা জানানো হয়নি। স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, ছোট আকারের পারমাণবিক সাবমেরিন ছিল সেটি।রাশিয়ার একটি সাবমেরিন

রুশ সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, অগ্নিকাণ্ডের কবলে পড়া ডুবোজাহাজটি ছিল একটি এএস-১২ ‘লোসারিক’। বিশেষ অভিযানে এ ধরনের সাবমেরিন ব্যবহার করা হয়। যুক্তরাষ্ট্র অভিযোগ করে আসছে, যোগাযোগ ব্যবস্থায় বিঘ্ণ ঘটাতে সমুদ্র তলদেশের ক্যাবল নষ্ট করতে এই বিশেষ ডুবোজাহাজ ব্যবহার করে আসছে রাশিয়া।

সোমবার অগ্নিকাণ্ডে ১৪ নাবিক নিহতের পর ডুবোজাহাজটিকে রাশিয়ার উত্তরাঞ্চলীয় নৌবহরের মূল ঘাঁটি সেভারমুরস্ক-এ নিয়ে আসা হয়েছে। অগ্নিকাণ্ডের সময় তাতে কতজন নাবিক ছিলেন তা জানায়নি রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। তবে আহত কয়েকজন নাবিককে হাসপাতালে ভর্তির খবর দিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম।

মঙ্গলবার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন, নিহতদের মধ্যে সাত ক্যাপ্টেন ও দুই কর্মী রাশিয়ার সর্বোচ্চ সম্মাননা ‘হিরো অব রাশিয়ান ফেডারেশন’ পেয়েছিলেন। অগ্নিকাণ্ডের পরিস্থিতি পর্যবেক্ষণ করতে তাৎক্ষনিকভাবে প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইঘুকে সেভারমুরস্ক-এ যাওয়ার নির্দেশনা দেন তিনি। ঘটনা তদন্তে নৌবাহিনীর কমান্ডার ইন চিফের অধীনে একটি টিম কাজ শুরু করেছে।

/জেজে/বিএ/এমওএফ/

লাইভ

টপ