লিবিয়ায় অস্থিরতার জন্য দায়ী ন্যাটো: পুতিন

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০০:৫৮, জুলাই ০৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০১:১৮, জুলাই ০৬, ২০১৯

লিবিয়ায় বিদ্যমান অস্থিরতার জন্য যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোট ন্যাটোকে দায়ী করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার ভাষায়, এই জোট লিবিয়াকে ধ্বংস করেছে। বৃহস্পতিবার ইতালির প্রধানমন্ত্রী গিসেপ্পে কোঁতের সঙ্গে রোমে এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি এমন মন্তব্য করেন।

ভ্লাদিমির পুতিনরুশ প্রেসিডেন্ট বলেন, সিরিয়া থেকে উগ্র সন্ত্রাসী গোষ্ঠীর সদস্যরা লিবিয়ায় যাচ্ছে। এতে পারিস্থিতির আরও অবনতি ঘটবে।

ভ্লাদিমির পুতিন বলেন, আপনারা কী স্মরণ করতে পারেন কে লিবিয়াকে ধ্বংস করেছে? এই সিদ্ধান্ত নিয়েছিল ন্যাটো। ইউরোপীয় বিমান থেকে লিবিয়ায় বোমাবর্ষণ করা হয়েছিল।

২০১১ সালে ন্যাটো বাহিনীর অভিযানের মুখে লিবিয়ার দীর্ঘদিনের শাসক মুয়াম্মার গাদ্দাফি ক্ষমতা থেকে উৎখাত ও নিহত হন। এরপর থেকেই দেশটিতে অস্থিরতা চলছে। বিদ্যমান অবস্থা নিয়ে পুতিন বলেন, যত দ্রুত সম্ভব লিবিয়ায় রক্তপাত বন্ধ করা জরুরি। পাশাপাশি দ্রুত সংলাপ শুরু করা দরকার।

ভ্লাদিমির পুতিন বলেন, লিবিয়ার বর্তমান সংকট নিরসনে রাশিয়ার মূল ভূমিকা নেওয়া উচিত বলে তিনি মনে করেন না। যারা এ সংকট তৈরি করেছে বিষয়টি নিয়ে তাদের কাছেই প্রশ্ন তোলা উচিত।

তিনি বলেন, আমরা এ সংকটের উত্তরণ চাই। সবার সঙ্গে কথা বলাটা জরুরি। যত দ্রুত সম্ভব রক্তপাত থামানো উচিত। দ্রুত আলোচনা শুরু করা দরকার। সূত্র: আনাদোলু এজেন্সি, পার্স টুডে।

/এমপি/

লাইভ

টপ