X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

প্রাপ্য বকেয়ার একাংশ পেলেন দুবাইয়ের সেই বাংলাদেশি কর্মীরা

বিদেশ ডেস্ক
১০ জুলাই ২০১৯, ১৯:৪১আপডেট : ১০ জুলাই ২০১৯, ২১:৩৫

অবশেষে দুবাইয়ে কাজ করা বাংলাদেশি কর্মীদের প্রাপ্য বকেয়া বেতনের একাংশ পরিশোধ করা হয়েছে। সম্প্রতি খালিজ টাইমসে প্রকাশিত এক প্রতিবেদনে তাদের দুর্দশার কথা তুলে ধরার পর তাদেরকে প্রাপ্য বেতনের একাংশ দেওয়া হয়েছে। বুধবার একই সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে। 

প্রাপ্য বকেয়ার একাংশ পেলেন দুবাইয়ের সেই বাংলাদেশি কর্মীরা

দুবাইয়ে ৬ মাস বেতন না পাওয়া ৩০০ বিদেশি কর্মীর মানবেতর জীবনযাপনের খবর উঠে আসে খালিজ টাইমস-এর এক সাম্প্রতিক প্রতিবেদনে। ওই কর্মীদের মধ্যে ভারত, পাকিস্তান ও বাংলাদেশের নাগরিকরা রয়েছেন। প্রতিবেদন থেকে জানা যায়, তাদের দিন কাটছিল একবেলা কিংবা দুবেলা খেয়ে। ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়া এসব কর্মীর নিয়োগদাতা প্রতিষ্ঠান ভিসা নবায়নে অনীহা দেখানোয় খাবার আর স্বাস্থ্য সংকটে ভুগছেন তারা। দুবাইয়ের দার আল বার সোসাইটি নামের একটি দাতব্য প্রতিষ্ঠান এসব কর্মীকে সহায়তায় এগিয়ে আসে।

খালিজ টাইমসের বুধবারের প্রতিবেদনে বলা হয়েছে, ওই শ্রমিকেরা ইতোমধ্যে এক মাসের পারিশ্রমিক হাতে পেয়েছেন। সৌদি নাগরিকেরা তাদের জন্য খাবার পাঠাচ্ছেন। কেউ আবার চাকরির প্রস্তাব দিচ্ছেন। এগিয়ে এসেছে সরকারের বিভিন্ন সংস্থাও।

শ্রমিকদের জন্য প্রথম সাহায্যের হাত বাড়িয়ে দেয় স্থানীয় দাতব্য সংস্থা ডিএবিএস। দুই সপ্তাহের লাঞ্চ এবং ডিনারের ব্যবস্থা করেছে তারা। অশোক কুমার দাস নামে এক শ্রমিক বলেন. ‘আমরা ডিএবিএসের কাছে কৃতজ্ঞ। অনেক কষ্টে দিন কাটছিল। এখন একটু স্বস্তি লাগছে। অনেকেই সাহায্যের জন্য এগিয়ে আসছেন।’

তিনি বলেন, আমরা খুশি যে অবশেষে আমাদের অ্যাকাউন্টে বেতন ঢুকেছে। আমরা আশা করি বাকি বকেয়াগুলোও পেয়ে যাবো। আমরা আমিরাতে থাকায় নিজেদের ভাগ্যবান মনে করছি। আমাদের দুর্দশার কথা শুনে এত মানুষ আমাদের সাহায্যার্থে এগিয়ে এসেছ, সেটা সত্যিই দারুণ।

ড্যাবস এর সমাজসেবা সেক্টরের উপ-পরিচালব ড. হিশাম আল জাহরানি বলেন, ‘আমরা তাদের সহায়তা করতে পেরে আনন্দিত। আমরা গর্বিত যে এই কর্মী ভাইদের পাশে দাঁড়াতে পেরেছি আমরা। তারা আমাদের সমাজের খুবই ‍গুরুত্বপূর্ণ অংশ। সেজন্যই আমরা তাদের পাশে দাঁড়াতে চাই।

শ্রমিক সম্পর্কিত কমিটির সমন্বয়ক আব্দুল্লাহ লস্করি মোহাম্মদ বলেছেন, এই কমিটির মূল উদ্দেশ্যই হলো শ্রমিকদের নিরাপদ আবাস ও কর্মপরিবেশ নিশ্চিত করা। আমাদের পরিদর্শকরা ওেই স্থাপনাগুলোতে যাবেন এবং সংযুক্ত আরব আমিরাত প্রদত্ত মানদণ্ডে তা ঠিক আছে কি না তা যাচাই করবেন।

ওই প্রতিষ্ঠানের মালিকের সঙ্গে যোগাযোগের চেষ্টা করে ব্যর্থ হয়েছে খালিজ টাইমস। তবে কর্মীরা জানিয়েছে, সামনের সপ্তাহগুলোতে তাদের বকেয়া পরিশোধ করা হবে বলে আশ্বাস দেওয়া হয়েছে।

/এমএইচ/বিএ/
সম্পর্কিত
যেকোনও ইসরায়েলি হামলা মোকাবিলায় প্রস্তুত সেনাবাহিনী: ইরান
ইরানের ওপর আসতে পারে আরও নিষেধাজ্ঞা
লেবাননে এক হিজবুল্লাহ কমান্ডারকে হত্যার দাবি ইসরায়েলের
সর্বশেষ খবর
আর্সেনালকে হতাশায় ভাসিয়ে সেমিফাইনালে বায়ার্ন
চ্যাম্পিয়নস লিগআর্সেনালকে হতাশায় ভাসিয়ে সেমিফাইনালে বায়ার্ন
টাইব্রেকারে ম্যানসিটির শিরোপা স্বপ্ন ভাঙলো রিয়াল
চ্যাম্পিয়নস লিগটাইব্রেকারে ম্যানসিটির শিরোপা স্বপ্ন ভাঙলো রিয়াল
গলায় কই মাছ আটকে কৃষকের মৃত্যু
গলায় কই মাছ আটকে কৃষকের মৃত্যু
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
সর্বাধিক পঠিত
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫