ব্রিটিশ ট্যাংকার আটকের চেষ্টা ইরানের

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১০:৩৮, জুলাই ১১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১০:৪৮, জুলাই ১১, ২০১৯

ওমান ও পারস্য উপসাগরের মাঝামাঝি স্ট্রেইট অব হরমুজে একটি ব্রিটিশ তেল ট্যাংকার প্রতিহতের চেষ্টা করায় এক ইরানি নৌকাকে সরিয়ে দিয়েছে রয়্যাল নৌবাহিনীর একটি জাহাজ। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে সংবাদমাধ্যমটি জানায়, ব্রিটিশ ট্যাংকারটি ইরানি জলসীমার কাছাকাছি থাকায় তাকে থামতে বলা হয়েছিলো। পরে একটি ব্রিটিশ জাহাজ তাদের উদ্ধার করে নিয়ে যায়। পেন্টাগন এই বিষয়ে অবগতের কথা জানালেও প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে নিশ্চিত করা হয়নি।

সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, ইরানি বিপ্লবী বাহিনীর পাঁচটি নৌকা ব্রিটিশ হেরিটেজ ট্যাংকারের দিকে এগিয়ে যাচ্ছিলো। পরে একটি ব্রিটিশ জাহাজ চলে আসলে নৌকাগুলো সরে যায়।

গত সপ্তাহ থেকেই ইরানি ট্যাংকার আটকের প্রতিশোধের হুমকি দিয়ে আসছিলো তেহরান। সেসময় ব্রিটিশ রয়েল মেরিন গিব্রাটার কর্তৃপক্ষকে একটি ইরানি তেল ট্যাংকার জব্দে সহায়তা করেছিলো। তাদের দাবি, ওই ট্যাংকারটি ইইউ নিষেধাজ্ঞা অমান্য করে সিরিয়ার দিকে এগোচ্ছিলা। জবাবে এক ইরানি কর্মকর্তা বলেন, তাদের জাহাজ ছেড়ে না দিলে ব্রিটিশ জাহাজ জব্দ করা উচিত। এছাড়া ব্রিটিশ রাষ্ট্রদূতকে তলব করে তারা।

এরপর ইরানের মন্ত্রিসভার এক অধিবেশনে ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, আমি ব্রিটিশদেরকে বলতে চাই যে তোমরাই অনিরাপদ পরিস্থিতি সৃষ্টি করেছে। তোমরা পরবর্তীতে এর পরিণতি বুঝতে পারবে।

 

 

/এমএইচ/

লাইভ

টপ