ফিলিস্তিনি সাংবাদিকদের হোয়াইট হাউসের আমন্ত্রণ প্রত্যাখ্যানের আহ্বান

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:০০, জুলাই ১১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:০৩, জুলাই ১১, ২০১৯

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন থেকে হোয়াইট সফরের আমন্ত্রণ পেলে তা প্রত্যাখান করতে ফিলিস্তিনি সাংবাদিকদের আহ্বান জানিয়েছে সেখানকার সাংবাদিক সিন্ডিকেট (পিজেএস)। মধ্যপ্রাচ্যের শান্তি পরিকল্পনা নিয়ে ফিলিস্তিনি সাংবাদিকদের সঙ্গে হোয়াইট হাউস কথা বলার আগ্রহ দেখানোর পর বুধবার এই প্রতিক্রিয়া জানায় পিজেএস।হোয়াইট হাউস

কয়েক দশকের মার্কিন অবস্থানের বদল ঘটিয়ে ২০১৭ সালের ডিসেম্বরে ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতি দিলে তার প্রশাসনকে এড়িয়ে চলছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ। এ বছরে মার্কিন উদ্যোগে বাহরাইনে অনুষ্ঠিত সমৃদ্ধির জন্য শান্তি শীর্ষক অর্থনৈতিক সম্মেলন বর্জন করতে ফিলিস্তিনি জনগণ ও আরব বিশ্বের প্রতি আহ্বান জানায় ফিলিস্তিনি কর্তৃপক্ষ। ওই সম্মেলনে শতাব্দীর সেরা চুক্তির অর্থনৈতিক পরিকল্পনা প্রকাশ করে যুক্তরাষ্ট্র।

চলতি সপ্তাহে মার্কিন প্রেসিডেন্টের দূত জ্যাসন গ্রিনব্লাট জানান, ডিল অব দ্য সেঞ্চুরি বা শতাব্দীর সেরা চুক্তি নিয়ে ‘সাধারণ ফিলিস্তিনিদের’ সঙ্গে হোয়াইট হাউস কথা বলতে চায়। রামাল্লাহ ভিত্তিক আরবি দৈনি আল আইয়ামকে তিনি বলেন, ‘একটি পরিকল্পনা হতে পারে হোয়াইট হাউস, বা আরও কোনও নিরপেক্ষ কোন স্থানে ফিলিস্তিনি সাংবাদিকদের আমন্ত্রণ জানানো হবে আর সেখানে আমাদের দল সরাসরি ফিলিস্তিনি সংবাদমাধ্যমের কাছে শান্তি পরিকল্পনার বিস্তারিত বিষয়ে প্রেজেন্টেশন হাজির করবে’।

ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সমর্থকদের নিয়ন্ত্রিত সাংবাদিক গ্রুপ পিজেএস এক বিবৃতিতে গ্রিনব্লাটের আমন্ত্রণ বক্তব্য প্রত্যাখ্যান করেছে। ওই বিবৃতিতে বলা হয়, এই আমন্ত্রণ ফিলিস্তিনি জনগণের নেতৃত্বকে এড়িয়ে যেতে ট্রাম্প প্রশাসনের আরেকটি ব্যর্থ ও ভয়ঙ্কর প্রচেষ্টা। গ্রিনব্লাটের মন্তব্যের লক্ষ্য ও উদ্দেশ্য সন্দেহজনক বলেও উল্লেখ করা হয় পিজেএস-এর বিবৃতিতে। গ্রিনব্লাটের আমন্ত্রণ প্রত্যাখান করতে ফিলিস্তিনি সাংবাদিকদের আহ্বান জানিয়ে এতে বলা হয় এই সন্দেহভাজন আমন্ত্রণে সহায়তা করা হলে তা আমাদের জনগণের স্বাধীনতা ও সার্ববৌমত্বের বিরুদ্ধে যাবে আর ফিলিস্তিনি জনগনের মধ্যে বিভেদ তৈরি করবে।

/জেজে/

লাইভ

টপ