ইরানের বিরুদ্ধে যুদ্ধের প্রস্তুতির কথা জানালেন ইসরায়েলি মন্ত্রী

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৯:২২, জুলাই ১৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:১৪, জুলাই ১৩, ২০১৯

ইসরায়েলের আঞ্চলিক সহযোগিতাবিষয়ক মন্ত্রী জাচি হানেগবি বলেছেন, আগামী দুই বছরের মধ্যে ইরান ও দেশটির সামরিক শাখার সঙ্গে সম্ভাব্য সামরিক যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে তেল আবিব। শুক্রবার তিনি এই মন্তব্য করেছেন বলে মধ্যপ্রাচ্যবিষয়ক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটরের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

ইসরায়েলি দৈনিক পত্রিকা ইসরায়েল হায়মকে দেওয়া সাক্ষাৎকারে হানেগবি জানান, ইরান বা দেশটির সেনাবাহিনীর মুখোমুখি হওয়ার সম্ভাবনা যুদ্ধ না হওয়ার চেয়ে বেশি। তবে তা নির্ভর করছে উপযুক্ত সময়ের ওপর।

ইসরায়েলের নিরাপত্তা বিষয়ক মন্ত্রিসভার এ সদস্য দাবি করেন, ইরানের সঙ্গে যুদ্ধ ইতোমধ্যে ছায়াযুদ্ধ থেকে সরাসরি যুদ্ধে গড়িয়েছে। তিনি বলেন, ইরানের সঙ্গে আমাদের সরাসরি যুদ্ধ হবে, প্রত্যক্ষ বা পরোক্ষ যুদ্ধ হবে। এটা এড়ানো অসম্ভব এবং দিনে দিনে তা ভয়ংকর হবে।

সিরিয়ার বিষয়ে হানেগবি দাবি করেন, ইরানের বিপ্লবী গার্ডবাহিনীর অধীনে সেখানে ১০ হাজার যোদ্ধা অবস্থান করছে এবং ধারণা করা হচ্ছে হেজবুল্লার হাতে ১ লাখ ৬০ হাজার রকেট রয়েছে।

যুদ্ধের কারণ সম্পর্কে ইসরায়েলি মন্ত্রী বলেন, কোনও যুদ্ধ না হওয়ার দায় নেবে না ইসরায়েল। কারণ এতে করে সিরিয়ায় নিজেদের পুনর্গঠনের সংকেত পাবে তারা। আমাদের এই পুনর্গঠন ঠেকাতে হবে। না হলে আমাদের সীমান্তে একটি ত্রাসের রাজত্ব তৈরি হবে।

প্রত্যক্ষ যুদ্ধের ব্যাখ্যা দিতে গিয়ে হানেগবি বলেন, আমরা তাদের আঘাত করব এবং তারা আমাদের পাল্টা আঘাত করবে। কিন্তু আমাদের কোনও ক্ষতি হবে না। ইরানিরা ইরাক, লেবানন বা নিজেদের দেশ থেকেই রকেট পরিচালনা করতে পারে।

ইসরায়েলি মন্ত্রী বলেন, সব যুদ্ধেই আমাদের জয় হবে। প্রতিটি হুমকি মোকাবিলা করে নিজেদের কীভাবে রক্ষা করতে হয় তা আমাদের জানা আছে। আমাদের প্রতিরক্ষা ব্যবস্থা রয়েছে যা তাদের নেই। 

/এএ/এমএমজে/

লাইভ

টপ