জাপানের অ্যানিমেশন স্টুডিওতে অগ্নিসংযোগের অভিযোগ, নিহত ২৩

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৫:২৬, জুলাই ১৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৫:২৮, জুলাই ১৮, ২০১৯

জাপানের কিওটো অ্যানিমেশন স্টুডিওতে অগ্নিকাণ্ড পূর্ব-পরিকল্পিত ছিলো বলে ধারণা পুলিশের। এই অগ্নিকাণ্ডে এখন পর্যন্ত ২৩ জন নিহতের খবর পাওয়া গেছে। স্থানীয় কর্মকর্তাদের উদ্ধৃত করে এই তথ্য জানিয়েছে বিবিসি। 

বৃহস্পতিবার সকালে কিওটো অ্যানিমেশন স্টুডিওর তিন তলা ভবনে ওই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। প্রাথমিকভাবে ৩৮ জন দগ্ধ হওয়ার খবর পাওয়া গেলেও নিহতের নির্দিষ্ট সংখ্যা জানা যায়নি। সর্বশেষ ২৩ জন নিহতের কথা জানিয়েছে পুলিশ।  তবে এই সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

পুলিশ জানায়, সকালেই একজন ব্যক্তি স্টুডিওতে প্রবেশ করে। এরপর পেট্রোল ছিটিয়ে আগুন লাগিয়ে দেয়। তার বয়স আনুমানিক ৪১ বছর ছিলো বলে জানানো হয়।  সন্তেহভাজন ওই ব্যক্তিকে আটক করা হয়েছে এবং হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।  

কিয়োটো নগরীর ওই স্টুডিওতে আগুনের সূত্রপাতের প্রায় দুই ঘণ্টা পরেও আগুন জ্বলতে দেখা যায়। এখনও উদ্ধার অভিযান চলছে সেখানে। ঘটনাস্থল থেকে ছুরিও উদ্ধার করেছে পুলিশ।

জাপানি সম্প্রচারমাধ্যম এনএইচকে জানায়,ওই সন্দেহভাজন ব্যক্তির সঙ্গে প্রতিষ্ঠানটির কি বিরোধ ছিলো তা এখনও জানা যায়নি। তিনি সেখানকার সাবেক কর্মী নন। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন. তারা বিকট আওয়াজ পান এবং দূর থেকে আগুন ও ধোয়া দেখতে পান। উপরের তলায় এখনও অনেকে আটকা পড়ে আছেন বলেআশঙ্কা করা হচ্ছে।

দমকল বাহিনীর মুখপাত্র জানান, কয়েকজন ব্যক্তি ২য় তলায় পালিয়ে আসতে ব্যর্থ হয়েছে। একজন কর্মকর্তা বলেন, দ্বিতীয় তলা থেকে ছাদে ওঠার সিঁড়ি থেকে অন্তত ১০ জনকে ‍উদ্ধার করা হয়েছে।

ভবনে আগুন লাগার সময় সেখানে ৭০ জন অবস্থান করছিলেন। ৩৬ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

/এমএইচ/

লাইভ

টপ